ঢাকা রবিবার, ১২ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১


আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস


৮ সেপ্টেম্বর ২০১৮ ১৬:২৮

‘সাক্ষরতা অর্জন করি, দক্ষ হয়ে জীবন গড়ি’ প্রতিপাদ্য নিয়ে আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস । বাংলাদেশে দিবসটিকে গুরুত্বের সঙ্গে পালনের জন্য নানামুখি কর্মসূচি গ্র্রহণ করেছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে।

এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশকে নিরক্ষরমুক্ত করতে চায় সরকার। অর্থাৎ দেশে একজন মানুষকেও নিরক্ষর রাখতে চায় না সরকার।

রাজধানীর সেগুন বাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি মিলনায়তনে সকাল ১০টায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

এদিকে, এ উপলক্ষে বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলন করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী। তিনি জানান, ১৯৭২ সালে বাংলাদেশে প্রথম সাক্ষরতা দিবস পালন করা হয়। এরই ধারাবাহিকতায় দেশে প্রতিবছর এই দিবসটি পালিত হচ্ছে।

সাক্ষরতা দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, দেশে বর্তমানে সাক্ষরতার হার ৭২.৯ শতাংশ। অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী জানান, নব্বইয়ের দশকে ‘সবার জন্য শিক্ষা’ অর্জনে আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। দেশে সার্বিক সাক্ষরতা আন্দোলন কর্মসূচির মাধ্যমে ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত প্রায় এক কোটি ৮০ লাখ নিরক্ষরকে সাক্ষরতা জ্ঞান দেওয়া হয়। বর্তমান সরকারের প্রচেষ্টায় দেশে বর্তমানে সাক্ষরতার হার ৭২.৯ শতাংশ।

এসএমএন