ঢাকা সোমবার, ২০শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৪৭তম মৃত্যুবার্ষিকী আজ


৫ সেপ্টেম্বর ২০১৮ ২৩:১১

আজ (৫ সেপ্টেম্বর) বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৪৭তম শাহাদাত বার্ষিকী।

মহান মুক্তিযুদ্ধে অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ সাতজন বীরকে বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভূষিত করা হয়। নূর মোহাম্মদ শেখ তাদের মধ্যে অন্যতম।

১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার চন্ডীবরপুর ইউনিয়নের মহিষখোলা গ্রামে (বর্তমানে নাম নূর মোহাম্মদনগর) নূর মোহাম্মদ শেখ জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মো. আমানত শেখ এবং মাতার নাম মোসা. জেন্নাতা খানম। অল্প বয়সে তিনি তার বাবা-মাকে হারান। ফলে শৈশবেই তিনি ডানপিটে হয়ে পড়েন। স্থানীয় বিদ্যালয়ে সপ্তম শ্রেণিতে অধ্যয়নরত অবস্থায় নূর মোহাম্মদ শেখের শিক্ষা জীবনের অবসান ঘটে।

১৯৫৯ সালের ১৪ মার্চ ২৩ বছর বয়সে নূর মোহাম্মদ শেখ তৎকালীন ইস্ট পাকিস্তান রাইফেল্সে (ইপিআর) যোগদান করেন। ১৯৭০ সালের ১০ জুলাই তিনি যশোর সেক্টর হেড কোয়ার্টারে বদলি হয়ে আসেন। পরবর্তীতে তিনি ল্যান্স নায়েক পদোন্নতি পান।

এরপরে ১৯৭১ সালের মার্চ মাসে ছুটি কাটাতে এসে মুক্তিবাহিনীতে যোগ দিয়ে ৮ নম্বর সেক্টরে যুদ্ধ করেন নূর মোহাম্মদ। ৫ সেপ্টেম্বর ছুটিপুরের গোয়ালহাটি গ্রামে নূর মোহাম্মদ একাই পাকিস্তানী সেনাদের সাথে সম্মুখযুদ্ধে অংশ নেন। সে সময় শত্রুর মর্টারের গোলায় শহীদ হন তিনি। পরে তার মরদেহ উদ্ধার করে শার্শার কাশিপুর গ্রামে একটি পুকুরপাড়ে দাফন করা হয়।

‘বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখ ট্রাস্ট’ নড়াইলের নূর মোহাম্মদনগরে ও যশোরের শার্শা উপজেলা প্রশাসন ও বিজিবি আজ বুধবার নূর মোহাম্মদের শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করছে। তার শাহাদাত বার্ষিকী উপলক্ষে শোক র‍্যালি, স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

একেএ