ঢাকা সোমবার, ২০শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


‘হেলমেট ছাড়া আসলে আমরাও দিতাম’


৫ সেপ্টেম্বর ২০১৮ ২২:১৭

সম্প্রতি ঢাকার পুলিশ কমিশনার সংবাদ সম্মেলন করে ঘোষণা দিয়েছে, হেলমেট ছাড়া মোটরসাইকেল চালক ফিলিং স্টেশন থেকে জ্বালানি পাবেন না। এমন ঘোষণার পরই নড়েচড়ে বসেছে রাজধানীর তেল পাম্পগুলো। জানা গেছে, ঢাকা মহানগরীর অধিকাংশ তেলের পাম্পই তা কার্যকর করেছে।

হেলমেট ছাড়া মোটর সাইকেলে চড়া বা আরোহণ করা নিষিদ্ধ। কিন্তু মোটরসাইকেল চালকদের একটি বড় অংশই এ নিয়মটা মানতেন না এতদিন। নানা সময় ঢাকা মেট্রোপলিটন পুলিশের বিশেষ অভিযান, অনুরোধেও ফল আসেনি। তবে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের পর পুলিশের কঠোর অবস্থান আর সচেতনতা বৃদ্ধিতে সুফল মিলেছে। এ বিষয়ে পাম্প কর্মীরা বলছেন, তেল নিতে পাম্পে হেলমেট ছাড়া চালক আসছেন তুলনামূলকভাবে অনেক কম।

পাঠাও মোটর সাইকেলের চালকরা বলছেন, আগে যাত্রীরা হেলমেট পরতে চাইতেন না। কিন্তু এখন তারাও হেলমেট পরছেন। কেউ না পরতে চাইলেও দেশের পরিস্থিতি তারা তা পরতে বাধ্য হচ্ছে।

আসাদগেটের সোনার বাংলা সার্ভিস স্টেশনের এক ব্যবস্থাপক বলেন, ‘আমরা হেলমেট ছাড়া কাউকে তেল দিচ্ছি না। আর তার থেকে বড় কথা তেল পাবে না এই ঝুঁকি কেউ হেলমেট ছাড়া তেল নিতে আসছে না।’

‘কয়েকদিন আগে ফিলিং স্টেশনের মালিকদের সাথে বসেছিল পুলিশ। তখনই প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে হেলমেট ছাড়া তেল বিক্রি না করতে। মাঝে মাছে কিছু মোটরসাইকেল চালকরা আসত হেলমেট ছাড়া তেল নিতে। আমরাও দিতাম কারণ তখন কোন নির্দেশনা ছিল না। তবে আজ পুলিশের পক্ষ থেকে নির্দেশনা পাওয়ায় সেটা বাস্তবায়ন করতে সহজ হয়েছে।’

এমএ