ঢাকা শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


জাতীয় নির্বাচন ইভিএম রাখতে চান: ইসি


৩১ আগস্ট ২০১৮ ১৫:০৩

 দেশের একাদশ সংসদ নির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোট গ্রহণ করার পক্ষে মত দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) নির্বাচন কমিশন সচিবালয়ে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) সংশোধন নিয়ে মিটিং শেষে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানান।

ইসির পাঠানো সিদ্ধান্তগুলো আইন মন্ত্রণালয় বিষয়টি বিচার-বিশ্লেষণ করে সংসদে পাস করলে নির্বাচনে ইভিএম ব্যবহারের প্রক্রিয়া শুরু হবে।

আগামী ৯ সেপ্টেম্বর শুরু হবে দশম জাতীয় সংসদের বিদায়ী অধিবেশনে আরপিও সংশোধন বিল পাস হতে পারে।

নূরুল হুদা বলেন, আরপিও-১৯৭২ এর উপর কিছুটা সংশোধনীর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এগুলো খুব দ্রুত আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। আইন মন্ত্রণালয় যদি সংসদে গিয়ে সব প্রক্রিয়া শেষ করে আমাদের কাছে আসবে।

তিনি বলেছেন, সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছি। এর আগে স্থানীয় সরকার নির্বাচনগুলোতে ইভিএম ব্যবহার হয়েছে, ঠিক তেমনি সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের প্রস্তুতি গ্রহণ করেছি। জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার হবে এমন সিদ্ধান্ত আমরা দিতে পারি না।জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের আইন না থাকায় আইন সংশোধন করে ইভিএম ব্যবহারের প্রস্তুতি নেওয়া হচ্ছে।এজন্য ইভিএম নিয়ে একটি প্রদর্শনমূলক ব্যবস্থা রাখব, যেখানে দেখানো হবে ইভিএম ব্যবহারের সুবিধা এবং ইভিএম ব্যবহার নিয়মাবলি।

তিনি আরো বলেছেন, স্থানীয় সরকার নির্বাচনগুলোতে ইভিএম ব্যবহারে ভালো ফল পাওয়াতেই জাতীয় নির্বাচনে ব্যবহারের সিদ্ধন্ত নিয়েছি।

বৈঠকে নির্বাচনে সেনাবাহিনীকে মাঠে রাখার বিষয়ে কোন আলোচনা হয়নি বলেও জানান তিনি।