ঢাকা বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


ঈদযাত্রা নির্বিঘ্ন করতে ড্রোন-সিসিটিভি ব্যবহার করা হবে : পুলিশ


৪ এপ্রিল ২০২৪ ১৬:২৯

ছবি : নতুন সময়

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে পুলিশ বডি ওর্ন ক্যামেরা, অত্যাধুনিক ড্রোন ক্যামেরা ও সিসিটিভি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সার্বক্ষণিক সড়কে কাজ করবে বলে জানিয়েছেন হাইওয়ে ‍পুলিশ প্রধান ও অতিরিক্ত আইজিপি মো: শাহাবুদ্দিন খান।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) দুপুরে সাভার ও আশুলিয়ার প্রধান মহাসড়কগুলো পরিদর্শন শেষে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল ত্রিমোড়ে এসে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

হাইওয়ে পুলিশ প্রধান বলেন, ঈদযাত্রা নির্বিঘ্ন করতে মহাসড়ক থেকে নির্মাণসামগ্রী অপসারণ করা হয়েছে। নির্মাণকাজ চলায় যেখানে যেখানে ঘেরাও করা ছিলো, সেগুলো কিন্তু পরিষ্কার করা হয়েছে এবং আরও কিছু করা হবে।

ঈদুল ফিতরের যাত্রা উপলক্ষে সার্বিক পরিস্থিতি এবং ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এবারের ঈদযাত্রায় গাবতলী থেকে নবীনগর পর্যন্ত এবং নবীনগর থেকে চন্দ্রা পর্যন্ত সড়কের মানোন্নয়ন ও নির্মাণ কাজ চলছে।

ইতোমধ্যেই রোডস অ্যান্ড হাইওয়ে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আমাদের কয়েক দফায় কথা হয়েছে, সমন্বয় হয়েছে। নির্মাণকাজ চলমান থাকলেও ঈদের আগ পর্যন্ত মহাসড়ক যে অবস্থায় তারা রাখবেন, তাতে আমাদের ঈদযাত্রায় কোনো বাধা তৈরি হবে না।

ঈদযাত্রা শুরুর সময় নিয়ে অতিরিক্ত আইজিপি বলেন, আশা করি ঈদযাত্রা হয়তো আজকে থেকেই শুরু হবে, কাল-পরশু থেকে আরও বাড়বে। আগামী ৬ থেকে ৮ তারিখ পর্যন্ত আমরা কর্মমুখী মানুষদের ব্যাপক হারে সড়কে দেখতে পাব। সে ক্ষেত্রে আমাদের সড়ক প্রস্তুত রয়েছে। আমাদের নিরাপত্তা ব্যবস্থা সার্বিকভাবে নেয়া হয়েছে।

আমাদের সিনিয়র অফিসাররা মাঠ পর্যায়ের পুলিশ অফিসাররা, যেমন- জেলা পুলিশ, হাইওয়ে পুলিশ, মেট্রোপলিটন পুলিশ সার্বিকভাবে আমরা সড়ক-মহাসড়ক পরিদর্শন করছি। আমাদের প্রস্তুতিকে আমরা রিভিউ করে নিচ্ছি যাতে করে এবার ঘরমুখো মানুষ স্বাচ্ছন্দ্যে ঈদযাত্রা করতে পারে, নিরাপদে তাদের স্বজনদের কাছে পৌঁছতে পারে এবং যাতে ফিরে আসতে পারে।

অতিরিক্ত ভাড়া আদায় ও সক্রিয় অপরাধী চক্রের বিষয়ে তিনি বলেন, ঈদযাত্রা উপলক্ষে কিন্তু এক ধরনের অপরাধী চক্র মাথা চাড়া দেয়। বিশেষ করে মলম পার্টি, অজ্ঞান পার্টি ও ছিনতাইকারীরা তৎপর হয়ে ওঠে। এ বিষয়টি মাথায় রেখে কিন্তু এক মাস আগে থেকে বিভিন্ন অপরাধ প্রবণ এলাকায় অভিযান পরিচালনা করা হয়েছে। অনেক অপরাধীকে ধরা হয়েছে।

তিনি বলেন, এ ব্যাপারে আমাদের নজরদারি রয়েছে, সাদা পোশাকে নজরদারি রয়েছে। এই ধরনের অপরাধী থেকে যাত্রী সাধারনকে সচেতন থাকতে হবে। এদের কোনো ধরনের আলামত কিংবা সন্দেহ হলে আমরা যেন ৯৯৯-এ কল দিই। পুলিশকে যেন আমরা সহায়তা করি। তাহলে এ ধরনের অপরাধ নিয়ন্ত্রণে থাকবে।

তিনি আরও বলেন, ঝুঁকিপূর্ণ অনিরাপদ যাত্রা, বিশেষ করে বাসের ছাদে, ট্রাক ও পিকআপে আমরা যেন যাত্রা না করি। এ ধরনের যানবাহনের চালক ও মালিকপক্ষকে বলব এধরনের যাত্রা থেকে যেন তারা বিরত থাকেন।

এ ধরনের যাত্রা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। আমরা চাই এবাবের ঈদযাত্রায় আমরা যেন আনন্দের সঙ্গে বাড়ি যাই এবং আনন্দের সঙ্গে ফিরে আসতে পারি।

এসময় উপস্থিত গাজীপুর হাইওয়ে পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমান বলেন, বাইপাইল মোড়ে চারটি ক্যামেরা এবং ইপিজেড এলাকায় চারটি ক্যামেরা সিসিটিভি কাভারেজে আনা হয়েছে।

যা বাইপাইল মোড় থেকে নজরদারি করা হবে এবং সর্বক্ষণিক ড্রোন থাকবে, যে ড্রোন দিয়ে আমরা চতুর্দিকে ৭ কিলোমিটার কাভার দেয়া হবে এবং রাস্তার প্রতিটি মোড় থেকে দুই কিলোমিটার পর্যন্ত মাইক বসানো হবে, যা দিয়ে গাড়িচালকদের বিভিন্ন দিকনির্দেশনা দেয়া হবে।

নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল বাসস্ট্যান্ড এলাকায় মহাসড়ক পরিদর্শনে হাইওয়ে পুলিশ প্রধানের সাথে এসময় আরও উপস্থিত ছিলেন- হাইওয়ে পুলিশের ডিআইজি মাহফুজুর রহমান, অতিরিক্ত ডিআইজি শ্যামল কুমার মুখার্জি, গাজীপুর হাইওয়ে পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমান, ঢাকা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. আব্দুল্লাহিল কাফি ও আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ।

নতুন সময়/এএম


ঈদযাত্রা, পুলিশ, ক্যামেরা, ড্রোন, নির্বিঘ্ন