ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


২০ দিন পর অবশেষে উৎপাদনে ফিরলো পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র


২৫ জুন ২০২৩ ২৩:৪৭

কয়লা সংকটে ২০ দিন বন্ধ থাকার পর আজ রবিবার (২৫ জুন) বিকেল ৪টা ৫মিনিটে দেশের বৃহত্তম পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিটের উৎপাদন শুরু করা হয়েছে। এতে জাতীয় গ্রিডে যুক্ত হবে ৬৬০ মেঘাওয়াট বিদ্যুৎ। অপর ইউনিটটির উৎপাদন শুরু হতে আরও কয়েকদিন সময় লাগবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এ বিষয়ে তাপ বিদ্যুৎকেন্দ্রের তত্বাবধায়ক প্রকৌশলী রেজওয়ান ইকবাল খান জানান, সকালে বিদ্যুৎকেন্দ্রটির বয়লার স্টার্ট আপ করা হয়েছে। ফলে সকার থেকেই চিমনি থেকে ধোঁয়া বের হতে দেখা গেছে। টারবাইনে কয়লা লোড দেয়া শেষ হয়েছে বিকাল ৪টা নাগাদ। বিকাল ৪টা ৫মিনিটের সময় একটি ইউনিটের ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে, যা সরাসরি যুক্ত হবে জাতীয় গ্রিডে।

এর আগে ইন্দোনেশিয়া থেকে ৪১ হাজার ২০৭ হাজার মেট্রিক টন কয়লাবাহী হাজার অ্যাথেনা গত বৃহস্পতিবার রাতে পায়রা সমুদ্র বন্দরে নোঙ্গর করে। পরের দিন শুক্রবার বিকাল তিনটা থেকে লাইটার জাহাজের মাধ্যমে অ্যাথেনা মাদার ভেসেল থেকে কয়লা আনা হয় তাপ বিদ্যুৎকেন্দ্রে মূল জেটিতে। এরপর শনিবার দিবাগত রাত আড়ায় মাদার ভেসেল অ্যাথেনা সরাসরি তাপ বিদ্যুৎকেন্দ্রের মূলজেটিতে ভেড়ে। এর আধাঘণ্টা পর রাত ৩টা থেকে সরাসরি কয়লা খালাস কার্যক্রম শুরু হয়। বিরতিহীনভাবে সেই কয়লা খালাস কার্যক্রম চলছিল।

প্রসঙ্গত, কয়লা সংকটের কারণে গত ২৫ মে প্রথম ইউনিট এবং গত ৫ জুন দ্বিতীয় ইউনিটসহ পুরোপুরি বন্ধ হয়ে যায় বিদ্যুৎকেন্দ্রটি। ফলে শুরু হয় লোডশেডিং।