ঢাকা শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


১০ ট্রাক অস্ত্র চালানের কেন্দ্রে ছিলেন তারেক রহমান : গগনজিৎ সিং


১ এপ্রিল ২০২৩ ২১:২৭

বিএনপির শীর্ষ নেতৃত্বে থেকে ১০ ট্রাক অস্ত্র চালানের কেন্দ্রেবিন্দুতে ছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জ্যেষ্ঠ ছেলে তারেক রহমান ও তার সহযোগীরা। এ অস্ত্র চালানের সঙ্গে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম (উলফা) ও পাকিস্তান সরাসরি জড়িত ছিল। এমনটাই জানিয়েছেন ভারতের সেনাবাহিনীর সাবেক গোয়েন্দা কর্মকর্তা মেজর জেনারেল (অব.) গগনজিৎ সিং।

সম্প্রতি বাংলাদেশের একটি টেলিভিশন চ্যানেল ও ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডেকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, বিএনপির শীর্ষ নেতাদের সংশ্লিষ্টতা ছাড়া ১০ ট্রাক অস্ত্রের মতো এত বড় চালান বাংলাদেশে নিয়ে আসা সম্ভব ছিল না।

গগনজিৎ সিং বলেন, ২০০৪ সালের সেই ঘটনার নেপথ্যে সরাসরি বিএনপির তৎকালীন সিনিয়র যুগ্ম মহাসচিব তারেক রহমান ও তার ঘনিষ্ঠরা জড়িত ছিলেন।

তথ্যমতে, ২০০৪ সালের পহেলা এপ্রিল রাত পৌনে ১১টার দিকে চট্টগ্রামের একটি সার কারখানার জেটিতে মাছ ধরার দুটি ট্রলার থেকে ধরা পড়ে ১০ ট্রাক অস্ত্রের চালান। এ ঘটনার দশ বছর পর ২০১৪ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ মোট ১৪ জনের ফাঁসির রায় দেন চট্টগ্রামের বিশেষ ট্রাইব্যুনাল-১ এর বিচারক এস এম মজিবুর রহমান।

এর আগে, উলফা নেতা অনুপ চেটিয়া এক সাক্ষাত্কারে বলেছিলেন, অস্ত্রগুলো শুধু উলফা নয়, অন্য বিদ্রোহীদের জন্যও আনা হয়েছিল। ধারণা করা হয়, অস্ত্রের একটি অংশ যেতো জামায়াতের হাতে।

আজ শনিবার (১ এপ্রিল) চাঞ্চল্যকর ১০ ট্রাক অস্ত্র আটকের ঘটনার ১৯ বছর হলো।

আইকে