ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


মোটরসাইকেলের গতিসীমা বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর


২২ মার্চ ২০২৩ ২৩:৫১

শহর এলাকায় মোটরসাইকেলের গতিসীমা বাড়ানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতিসীমা ৩০ কিলোমিটার এর চেয়ে বেশি করার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দেন তিনি।

মঙ্গলবার (২১ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মোটরসাইকেলের গতিসীমার বিষয়টি প্রধানমন্ত্রীর নজরে আনা হয়।

দায়িত্বশীল একাধিক সূত্র জানায়, একনেক সভায় প্রধানমন্ত্রী বলেন, এখন মানুষ দ্রুত এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতের ক্ষেত্রে মোটরসাইকেল ব্যবহার করেন। পণ্য পরিবহনেও অনেক সময় মোটরসাইকেল ব্যবহার করা হয়। তাই সামগ্রিক বিবেচনায় প্রধানমন্ত্রী মোটরসাইকেলের গতিসীমা বাড়ানোর বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী অবিলম্বে প্রধানমন্ত্রীর নির্দেশ পরিপালন করা হবে বলে জানান।

উল্লেখ্য, সম্প্রতি মোটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণে একটি খসড়া নীতিমালা করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। এতে শহরের মধ্যে মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩০ কিলোমিটার করার প্রস্তাব রাখা হয়েছে। বিষয়টি জানাজানি হওয়ার পর বিভিন্ন মহলে সমালোচনা হচ্ছে। এমন নীতিমালা প্রত্যাহারের দাবিতে রাজধানীতে মানববন্ধনও করেছেন মোটরসাইকেল চালকরা।

আইকে