ঢাকা শনিবার, ১১ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১


বিদ্যুৎ ব্যবস্থাপনা স্মার্ট হতে হবে : নসরুল হামিদ


২ জানুয়ারী ২০২৩ ০৯:২১

স্মার্ট বাংলাদেশ গড়তে বিদ্যুৎ ব্যবস্থাপনা স্মার্ট হতে হবে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রোববার (১ জানুয়ারি) বিদ্যুৎ ভবনে ডিপিডিসির স্মার্ট গ্রিডের পাইলট প্রকল্প শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন।

নসরুল হামিদ বলেন, মানবসম্পদ উন্নয়ন ও প্রযুক্তিবান্ধব জনগোষ্ঠীই স্মার্ট বাংলাদেশ গড়ার নেপথ্যে কাজ করবে। সাধারণ মানুষ প্রযুক্তি নির্ভর হতে সময় নেয়। তাদেরকে আধুনিক করতে হবে। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বিশাল এলাকা দ্রুত আধুনিকায়নের আওতায় আনা উচিত।

স্মার্ট গ্রিড কীভাবে কাজ করবে তার ওপর একটি ডিজিটাল প্রেজেন্টেশন উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের এনকে সফট করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াত জন চৌধুরী।

ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ানের সভাপতিত্বে অন্যদের মধ্যে গ্লোবাল ব্র্যান্ড কমিউনিকেশন ইউএসএ-এর পরিচালক ফারজানা ইয়াসমিন আশা, ইউরোপীয়ান ইউনিয়নের মিনিস্টার কন্সুলার অ্যান্ড হেড অব কো-অপারেশন মাওরিজো ক্যাইন বক্তব্য রাখেন।

দেশের পাইলট প্রকল্পের আওতায় উপকেন্দ্র নির্মাণ ও প্রসার, ক্যাপাসিটর ব্যাংক স্থাপন ও পাওয়ার সিস্টেম স্মার্ট গ্রিড প্রবর্তন হবে। সমন্বিত স্মার্ট গ্রিডে থাকবে সমন্বিত যোগাযোগ ব্যবস্থা, অ্যাডভান্স সেন্সিং উইথ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, অ্যাডভান্স মিটারিং অবকাঠামো, পরিমাপ অবকাঠামো, সিদ্ধান্ত গ্রহণে সহায়তা, সিস্টেম ব্যবহারে সহায়তা। প্রাথমিকভাবে সাতমসজিদ রোড, লালমাটিয়া, আসাদগেট ও ঝিগাতলায় এই সুযোগ থাকবে। পর্যায়ক্রমে এর ব্যাপ্তি বৃদ্ধি পাবে।

আইকে