ঢাকা শনিবার, ১১ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১


৫০ ভাগ ভোজ্য তেল দেশেই উৎপাদন হবে: কৃষিমন্ত্রী


১ জানুয়ারী ২০২৩ ০৬:০৫

‘আগামী তিন বছরের মধ্যে ৪০ থেকে ৫০ ভাগ ভোজ্য তেল দেশেই উৎপাদন হবে। আর এ লক্ষে এই বছরে আমরা ব্যপক কর্মসূচি হাতে নিয়েছি।’ বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

শনিবার (৩১ ডিসেম্বর) সকালে বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিউটে ‘ব্রি’-তে বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালা অনুষ্ঠানে এসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন তিনি।

আব্দুর রাজ্জাক বলেন, ‘বাংলাদেশে ৩০-৪০ বছর আগে সবাই মূলত সরিষার তেল খেত। তখন সরিষার ভালো জাত ছিল না, উৎপাদন ছিলো না। এরপর বিদেশ থেকে সয়াবিন ও পামওয়েল সস্তায় আমদানি করে তেলের চাহিদা মেটানো হতো। কিন্তু এখন এমন অবস্থা হয়েছে আমরা পুরোপুরি তেল আমদানি নির্ভর হয়ে গেছি।’

তিনি বলেন, সরিষার কদর দেশে কমেনি, মানুষ আবার সরিষায় ফিরে যাবে সেই লক্ষ্য নিয়ে কৃষি মন্ত্রণালয় সমন্বিত কর্মসূচি নিয়ে এগিয়ে যাচ্ছে।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. শাহজাহান কবীরের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বেনজির আলম। এ সময় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

আইকে