ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


আইনের শাসন প্রতিষ্ঠা করেছে শেখ হাসিনার সরকার : আইনমন্ত্রী


৩১ ডিসেম্বর ২০২২ ০৯:১৪

শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর সব অপচেষ্টা ও ষড়যন্ত্র মোকাবিলা করে আইনের শাসন প্রতিষ্ঠা করেছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমেই আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে। এই আইনের শাসনের ধারাবাহিকতাকে রক্ষা করতে হবে।

শুক্রবার (৩০ ডিসেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বাংলাদেশ আইন সমিতির ৩৬তম বার্ষিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ‘পাকিস্তান আমলে বাঙালিদেরকে দ্বিতীয় শ্রেণির নাগরিক করে রাখা হয়েছিল। এর প্রতিবাদে বঙ্গবন্ধু ১৯৪৮ সাল থেকে বাঙালি জাতির মর্যাদা প্রতিষ্ঠার জন্য আন্দোলন-সংগ্রাম করেছেন। বাংলাদেশকে স্বাধীন করার জন্য বাঙালি জাতিকে তৈরি করেছেন। তারপর একটি স্বাধীন-সার্বভৌম দেশ দিয়েছেন। অথচ, বঙ্গবন্ধুকে এদেশেরই কিছু কুলাঙ্গার সন্তান নির্মমভাবে সপরিবারে হত্যা করে। শুধু তাই নয়, তাকে হত্যা করার পর ইনডেমনিটি অধ্যাদেশ নামক একটি কালো আইন জারি করে দীর্ঘ ২১ বছর বিচারের পথ রুদ্ধ করে রাখা হয়। এমনকি তাকে হত্যার পর একটি এজাহার পর্যন্ত দায়ের করা হয়নি।’

সমিতির সভাপতি এ কে এম আফজাল মুনীরের সভাপতিত্বে অনুষ্ঠানে হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সীমা জামান, অ্যাডভোকেট মোল্লা মোহাম্মদ আবু কাওছার প্রমুখ বক্তৃতা করেন।

আইকে