ঢাকা মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


প্রাথমিকের বৃত্তি পরীক্ষার তারিখ পরিবর্তন


১৩ ডিসেম্বর ২০২২ ১২:১২

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের অনুষ্ঠিত হওয়া বৃত্তি পরীক্ষাটি আগামী ২৯ ডিসেম্বরের পরিবর্তে ৩০ ডিসেম্বরে ঘোষণা করা হয়েছে।

সোমবার রাতে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) মোহাম্মদ নজরুল ইসলাম।

তিনি বলেন, বেশ কয়েকটি জেলায় স্থানীয় সরকার নির্বাচন থাকায় উপজেলা পর্যায়ে প্রাথমিকের অনুষ্ঠিত হওয়া বৃত্তি পরীক্ষার তারিখ ২৯ ডিসেম্বর পরিবর্তন করে আগামী ৩০ ডিসেম্বর করা হয়েছে। খুব শিগগির এ বিষয়ে অফিস আদেশ জারি করা হবে। আগে সিদ্ধান্ত হয়েছিল প্রতিটি বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির বাছাই করা ১০ শতাংশ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবে। কিন্তু নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ২০ শতাংশ শিক্ষার্থী পরীক্ষা অংশগ্রহণ করতে পারবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন গণমাধ্যমকে বলেন, আগামী ৩০ ডিসেম্বর প্রাথমিকে বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল দশটা থেকে বেলা বারোটা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা। চারটি বিষয়ে ২৫ করে মোট ১০০ নম্বরে দুই ঘণ্টার বৃত্তি পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি বিষয় থেকে ১৫টি এমসিকিউ ও একটি রচনামূলক প্রশ্ন থাকবে।

আইকে