ঢাকা বুধবার, ৮ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১


একটি শর্ত অপূর্ণ থাকলেও নিবন্ধন দেওয়া হবে না : ইসি


৩১ অক্টোবর ২০২২ ০৪:১৩

নিবন্ধন পেতে এবার ৭৭টি আগ্রহী রাজনৈতিক দল নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে। সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি বলছে, নিবন্ধন পেতে আগ্রহী দলগুলোকে শতভাগ শর্ত পূরণ করতে হবে। একটি শর্তও যদি অপূর্ণ থাকে তবে নিবন্ধন পাবে না।

রোববার (৩০ অক্টোবর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে নিবন্ধনের আবেদন জমা নেওয়ার শেষ দিনে এ কথা জানান নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।

তিনি বলেন, কোনো দলের একটি শর্তও যদি অপূর্ণ থাকে, তবে নিবন্ধন দেওয়া হবে না। আমরা একটি কমিটি করব। তারা যাচাই-বাছাই করবে। তারপর আমরা দেখে সিদ্ধান্ত দেব। শর্ত পূরণের ক্ষেত্রে এক শতাংশ ঘাটতি থাকলেও কোনো দল নিবন্ধন পাবে না। সব দলের ক্ষেত্রেই এটা প্রযোজ্য।

জামায়াতের নেতারা বিভিন্ন নামে নিবন্ধনের আবেদন জমা দিয়েছে, এ বিষয়ে ইসি মো. আলমগীর বলেন, যেকোনো দলের ক্ষেত্রেই নিবন্ধন পেতে শতভাগ শর্ত পূরণ করতে হবে।

তিনি বলেন, আগামী বছরের মে মাসে আমরা নিবন্ধন দেয়ার কাজ শেষ করব। মে মাসের শেষে যারা নিবন্ধন পাওয়ার পাবে। আর যারা নিবন্ধন পাবে না, তারা কী কারণে নিবন্ধন পায়নি সেটি জানিয়ে দেয়া হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ২৬ মে দলগুলোর কাছে আবেদন আহ্বান করে ২৯ আগস্ট পর্যন্ত সময় দেয় নির্বাচন কমিশন। পরবর্তীতে দুই দফা সময় বাড়ানো হয়।

বর্তমানে দেশে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৩৯টি। এ ছাড়া নতুন করে ৭৭টি আগ্রহী রাজনৈতিক দল নিবন্ধন পেতে নির্বাচন কমিশনে আবেদন করেছে। এর মধ্যে মুসকিল লীগ, ইত্যাদি পার্টির মতো নানান বাহারি নামের দলও রয়েছে।