ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


করোনা থেকেও টিবি, ক্যানসারে বেশি মানুষ মারা যায় : স্বাস্থ্যমন্ত্রী


২৫ আগস্ট ২০২২ ০৪:২৪

করোনায় বর্তমানে মৃত্যুশূন্য আছে বাংলাদেশ। বড় জোর দু-একজন মারা যায়। কিন্তু প্রতিদিন টিবি কিংবা ক্যানসারে তার থেকেও বেশি মারা যায় বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (২৪ আগস্ট) দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত কমিউনিটি, রাইটস অ্যান্ড জেন্ডার অ্যাকশন প্ল্যান ফর টিবি (২০২১-২৩) শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, করোনার বিষয়ে আমরা অনেক খোঁজ রাখি। কিন্তু আমরা খোঁজই রাখি না টিবিতে প্রতিদিন শতাধিক লোকের মৃত্যু হয়। অন্য রোগ দেখলে দেখা যায় ক্যানসারে প্রায় প্রতিদিন ২০০ থেকে ২৫০ জন মানুষ প্রতিদিন মারা যাচ্ছে। হার্ট অ্যাটাকেও একই রকম। আমাদেরকে এসব বিষয়ে খবর রাখতে হবে।

স্বাস্থ্য মন্ত্রী বলেন, টিউবার কোলোসিস বা টিবি বিশ্বে মানুষের প্রধান ১৩তম মৃত্যুর কারণ। আর সংক্রামক ব্যাধির মাঝে এটি দ্বিতীয়তম কারণ মৃত্যুর। বিশ্বে প্রায় ১ কোটি লোক টিবিতে আক্রান্ত। প্রতিবছর বিশ্বে প্রায় ১৫ লাখ লোক এই রোগে মারা যায়। বাংলাদেশেও ৪০ হাজার মানুষ বছরে এ কারণে মারা যায়, যা প্রতিদিনের হিসেবে প্রায় ১০০ জনের ও বেশি। এ ছাড়া নতুন করে বছরে আরও ৩ লাখ লোক এই রোগে আক্রান্ত হয়।

জাহিদ মালেক বলেন, তবে এর মাঝে ভালো দিক ও আছে। বর্তমান সময়ে আমরা জানতে পারছি কতজন লোক এই রোগে আক্রান্ত হচ্ছে। আমরা আক্রান্তদের চিকিৎসায় নিয়ে আসতে পারছি, এতে ৯৫ থেকে ৯৭ শতাংশ লোক সুস্থ হয়ে যাচ্ছে। এ ছাড়াও এখন টিবি রোগীর সংখ্যা কমে আসছে। পৃথিবীতে আক্রান্তের সংখ্যা এখন প্রায় ২ শতাংশে নেমে এসেছে। যদিও টার্গেট এখনও পূরণ হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির, অধিদপ্তরের পরিচালক ও টিবি-ল্যাপ্রোসি অপারেশন প্ল্যানের লাইন ডিরেক্টর ডা. খুরশিদ আলমসহ আরও অনেকে।