ঢাকা রবিবার, ১২ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১


খুলে দেয়া হলো দেশের দুই সাফারি পার্ক


২ নভেম্বর ২০২০ ০৭:৩৫

করোনার কারণে সাত মাসের বেশি সময় বন্ধ থাকার পর একইদিনে খুলেছে দেশের দুটি সাফারি পার্ক। আজ রোববার (১ নভেম্বর) থেকে কক্সবাজার ও গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে।

এর আগে, স্বাস্থ্যবিধি মেনে ১ নভেম্বর থেকে পার্ক খুলে দেয়ার বিষয়টি জানান কক্সবাজারের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম চৌধুরী ও গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান।

মাজহারুল ইসলাম চৌধুরী বলেন, করোনা সংক্রমণ রোধে টানা সাত মাস ১৩ দিন এ পার্ক বন্ধ ছিল। রোববার থেকে পুরোদমে পার্ক খুলে দেয়া হচ্ছে। দর্শনার্থীরা স্বাস্থ্যবিধি মেনে প্রবেশ করতে পারবেন। এরইমধ্যে সবকিছু পরিপাটি করে তোলা হয়েছে।

তিনি আরো বলেন, পার্কে ৫২ প্রজাতির আবদ্ধ এবং ১২৩ প্রজাতির উন্মুক্ত পরিবেশের বন্যপ্রাণি ও পাখি রয়েছে। দীর্ঘদিন পার্ক বন্ধ থাকায় ১৩ প্রজাতির প্রাণি ও পাখির নতুন করে প্রজনন হয়েছে। এছাড়া দর্শনার্থী প্রবেশ নিষেধ থাকলেও কর্মচারীরা পার্কের পর্যাপ্ত পরিচর্যা করেছে। বিগত কয়েক মাসে অভ্যন্তরীণ পরিবেশ আরো সুন্দর হয়েছে।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান বলেন, ৭ মাস ১১ দিন বন্ধ থাকার পর দেশের বৃহত্তম এ সাফারি পার্ক খোলা হলো। এখন স্বাস্থ্যবিধি মেনে পার্ক পরিচালনা করা হবে। দর্শনার্থী প্রবেশেও স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হবে।

তিনি আরো বলেন, বন্ধের সময় পার্কে স্বাভাবিক সময়ের চেয়ে বিভিন্ন প্রাণীর প্রজনন বেড়েছে। এছাড়া করোনাকালীন কয়েক মাসে পার্কে প্রচুর চেনা-অচেনা পাখির আগমন ঘটেছে। গাছ-গাছালিও নতুন ডাল-পাতা ও ফুলে সেজেছে। এখন দর্শনার্থীরা আরো বেশি আনন্দ পাবেন।