ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


পল্লবী থানায় বিস্ফোরণ সাজানো ঘটনা , ডিসি,ওসিসহ ৬ কর্মকর্তাকে বদলি


৯ আগস্ট ২০২০ ০৭:২০

রাজধানীর পল্লবীতে থানার ভেতরে বোমা বিস্ফোরণের ঘটনায় মিরপুর বিভাগের উপ-কমিশনার (ডিসি) সহ ৬ কর্মকর্তাকে বদলি করা হয়েছে। গত ২৯ জুলাই ভোরে পল্লবী থানা ভবনের দোতালায় পরিদর্শক (অপারেশন্স) এমরানুল ইসলামের কক্ষে বোমার বিস্ফোরণ ঘটে। এতে ৪ পুলিশ সদস্য ও একজন পুলিশ সোর্স আহত হওয়ার ঘটনা নিয়ে নানা ধরনের প্রশ্নের উদ্রেক হয়।

পুলিশের তদন্ত কমিটি ঘটনাটি সাজানো বলে তদন্ত রিপোর্ট দেয়। এই রিপোর্টের ভিত্তিতে শনিবার (৮আগস্ট) রাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার ৬ কর্মকর্তাকে বদলি করেন।

পুলিশ কমিশনার স্বাক্ষরিত এক বদলি আদেশে মিরপুর বিভাগের উপ-কমিশনার মোস্তাক আহমেদকে বদলি করে প্রটেকশন বিভাগে এবং প্রটেকশন বিভাগের উপ-কমিশনার আ. স. ম. মাহতাব উদ্দিনকে মিরপুর বিভাগে, পল্লবী জোনের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মিজানুর রহমানকে ডিএমপি অপারেশন্স বিভাগে এবং অপারেশন্স বিভাগের এডিসি আরিফুল ইসলামকে পল্লবী জোনে, পল্লবী জোনের সহকারী কমিশনার (এসি) ফিরোজ কাউছারকে ওয়েল ফেয়ার এ্যান্ড স্পোর্টস বিভাগে এবং ওয়েল ফেয়ার এ্যান্ড স্পোর্টস বিভাগের সহকারী কমিশনার শাহ কামালকে পল্লবী জোনে সহকারী কমিশনার হিসাবে বদলি করা হয়েছে।

অপরদিকে, একই আদেশে পল্লবী থানার ওসি নজরুল ইসলামকে প্রসিকিউশন বিভাগে এবং সূত্রাপুর থানার ওসি কাজী ওয়াজেদ আলীকে পল্লবী থানায় এবং পল্লবী থানার পরিদর্শক (তদন্ত) আব্দুল মাবুদকে ডিবির লালবাগ বিভাগে এবং ডিএমপি’র লাইনওয়ার পরিদর্শক আবু সাইদ আল মামুনকে পল্লবী থানার পরিদর্শক (তদন্ত), পল্লবী থানার পরিদর্শক (অপারেশন্স) এমরানুল ইসলামকে ডিবির ওয়ারী বিভাগে এবং কাউন্টার টেরোরিজম বিভাগের পরিদর্শক ইয়ামিন কবিরকে পল্লবী থানার পরিদর্শক (অপারেশন্স) হিসাবে বদলি করা হয়।

ত কর্মকর্তার বদলির বিষয়ে জানতে চাইলে ডিএমপির গণমাধ্যম শাখার উপ-কর্মকর্তা ওয়ালিদ হোসেন বলেন, ডিএমপিতে বদলি রুটিন কাজ। তার অংশ হিসেবেই আজকের এই বদলি।

তবে ডিএমপির একজন কর্মকর্তা বলেন, ‘গত ২৯ জুলাই ভোরে পল্লবী থানার ভেতরে বোমা বিস্ফোরণের ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের পরই মূলত ওই জোনের ছয়জনকে বদলি করা হয়েছে।’

সূত্র জানায়, বোমা বিস্ফোরণের ঘটনার পর চাঁদার কয়েক কোটি টাকা ভাগাভাগিকে কেন্দ্র করে জঙ্গি নাটক সাজায় পুলিশ। সবকিছুই জানত ডিসি ও ওসি মর্মে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। ওই ঘটনায় শহিদুল, রফিকুল ও মোশারফ নামে তিনজন কারাগারে রয়েছেন।