ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


দেওয়ানগঞ্জে যমুনায় বাড়ছে পানি,হুমকির মুখে বসতভিটা ও স্থাপনা


৮ জুলাই ২০১৯ ০৫:২৬

দেওয়ানগঞ্জে যমুনায় বাড়ছে পানি,হুমকির মুখে বসতভিটা ও স্থাপনা

বর্ষা মৌসুম শুরু হতে না হতেই জামালপুরের দেওয়ানগঞ্জে খোলাবাড়ী ও বরখাল যমুনা নদীর পানি বেড়ে শুরু হয়েছে ভাঙন। অব্যাহত ভাঙ্গনে হুমকীর মুখে পড়েছে শিক্ষা প্রতিষ্ঠান,বাহাদুরাবাদ নৌ থানাসহ গুরুত্বপূর্ণ স্থাপনা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে,উযান থেকে আসা যমুনার পানির ঢলে গত কয়েকদিনে জেলার দেওয়ানগঞ্জ উপজেলার চিকাজানী ইউনিয়নের খোলাবাড়ী,বরখাল দেলোয়ার স্কুল হতে খোলাবাড়ী উত্তর শেষ সীমানা পর্যন্ত ভাঙ্গনের তান্ডব্য লীলা চলছে। ভাঙ্গন কবলিত এলাকার মানুষ বাড়ি-ঘর সরিয়ে নেওয়াসহ আতঙ্গে জীবন যাপন করছে। যমুনা ভাঙ্গনের শিকার খোলাবাড়ী এলাকার শাহিদা বেগম, নূরভানু ও আফজাল হোসেন জানান, যমুনা নদী তিন চার ভাঙ্গা দিয়েছে তাদের বাড়ী, “গত বছর এক পাড়া ভেঙ্গেছে, এবারো ভাঙ্গছে আমরা যামু কোথাই; তাদের আক্ষেপ সরকারতো বহুদিন ধরে কয় পাইলিং হবে কিন্তু হয়না।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মমতাজ উদ্দিন জানান,ইতোমধ্যে যমুনার অব্যাহত ভাঙ্গনে খোলাবাড়ী চর উচ্চ বিদ্যালয়ের একাংশসহ দুইটি গ্রাম,একটি মসজিদ,প্রাথমিক বিদ্যালয় যমুনা গর্ভে বিলীন হয়েছে। এখন ভাঙ্গনে হুমকি’র মুখে পড়েছে নবনির্মিতব্য বাহাদুরাবাদ নৌ থানা, ৩৬নং খোলাবাড়ী-২ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঐতিহ্যবাহী খোলাবাড়ী চর উচ্চ বিদ্যালয়, বরখাল দেলোয়ার হোসেন উচ্চ বিদ্যালয়,খোলাবাড়ী বাজার, মসজিদসহ গুরুত্বপূর্ণ স্থাপনা।

এব্যাপারে দেওয়ানগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সোলায়মান হোসেন যমুনা নদীর করাল গ্রাস থেকে দেওয়ানগঞ্জ উপজেলার চিকাজানী ইউনিয়নের বরখাল ও খোলাবাড়ী এলাকা জরুরী ভাঙ্গন রোধে পানি উন্নয়ন বোর্ডসহ উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট দাবী জানিয়েছেন । ইতিমধ্যেই দেওয়ানগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দেওয়ান মোহাম্মদ ইমরান,উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা এনামূল হাসান ও পানি উন্নয়ন বোর্ড যমুনা নদী ভাঙ্গন পরির্দশন করেন।