ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


বুধবার শুরু হচ্ছে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহের বর্ণাঢ্য শোভাযাত্রা


১৬ এপ্রিল ২০১৯ ০২:২৫

ছবি সংগৃহীত


মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই সেবা সপ্তাহের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল (১৬ এপ্রিল) থেকে ২০ এপ্রিল পর্যন্ত রাজধানীসহ সারাদেশে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ পালিত হবে। এদিকে দিবসটি উপলক্ষে আগামী বুধবার (১৭ এপ্রিল) শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। সেখান থেকে শুরু হয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) ও হাসপাতালের বহির্বিভাগের সামনে এবং দোয়েল চত্বর ঘুরে পুনরায় শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে এসে শেষ হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের প্রশাসন-১ অধিশাখার উপসচিব শাহিনা খাতুন স্বাক্ষরিত এক নোটিশে শোভাযাত্রাটি সফলভাবে সম্পন্ন করতে ১৭ এপ্রিল সকাল সাড়ে নয়টার মধ্যে স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ এবং অধীনস্ত দফতর ও সংস্থার কর্মকর্তা ও কর্মচারীদের শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট থেকে শুরু হয়ে ঢামেক হাসপাতাল ভবনের সামনে আবশ্যিকভাবে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়।

শোভাযাত্রায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী, প্রতিমন্ত্রী, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের সচিব উপস্থিত থাকবেন।

বর্ণাঢ্য শোভাযাত্রাটি সফলভাবে সম্পন্ন করতে ১৫০ জন স্কাউট গাইড অংশগ্রহণ করবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে- সব স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, সব স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য শিক্ষাপ্রতিষ্ঠানে বর্তমান সরকারের স্বাস্থ্য খাতে অগ্রগতির বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন, সরকারি-বেসরকারি টেলিভিশন চ্যানেলে, স্কুলে স্বাস্থ্যসেবা সপ্তাহ বিষয়ে প্রচারণা, বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা বিশেষায়িত হাসপাতালসহ সব হাসপাতালের বহির্বিভাগে বিশেষ চিকিৎসাসেবা প্রদান, বর্ণাঢ্য শোভাযাত্রা।

কর্মসূচির মধ্যে আরও রয়েছে- স্বাস্থ্য সচেতনতা পুষ্টি ও খাদ্য বিষয়ক আলোচনা, সব মেডিকেল কলেজ হাসপাতাল ও শিশু হাসপাতালে স্বাস্থ্যসেবার মানোন্নয়নে সেবাদাতা ও সেবা গ্রহীতাদের মধ্যে মতবিনিময় সভা, স্বাস্থ্যসেবায় কমিউনিটি ক্লিনিকের অবদান শীর্ষক আলোচনা সভা, সব মেডিকেল কলেজে চিকিৎসাসেবায় নৈতিকতা বিষয়ক আলোচনা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামসহ সব মেডিকেল কলেজ হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতালে সেবার মান উন্নয়নে গৃহীত উদ্ভাবনী কার্যক্রম ও বেস্ট প্র্যাক্টিস শেয়ারিং বিষয়ক আলোচনা।

এছাড়া রয়েছে সব মেডিকেল কলেজ হাসপাতাল ও শিশু হাসপাতালে অটিজম ও বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের বিশেষায়িত চিকিৎসা সেবা প্রদান, সব মেডিকেল কলেজ হাসপাতালে স্বেচ্ছায় রক্তদান ও অঙ্গ-প্রত্যঙ্গ দান বিষয়ক কর্মসূচি, স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ধানমন্ডি গভর্মেন্ট বয়েজ হাই স্কুল ও আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে স্কুল হেলথ প্রোগ্রাম আয়োজন, অটিজম ও মানসিক স্বাস্থ্য বিষয়ক আলোচনা।

নতুনসময় / আইআর