ঢাকা বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১

আগামী পাঁচদিন সারাদেশে বৃষ্টির সম্ভাবনা


১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩৪

ছবি সংগৃহীত

আগামী পাঁচদিন সারা দেশেই বৃষ্টি থাকবে। গত কয়েকদিনের অসহ্য তাপমাত্রা আজকের মধ্যেই কমে যাবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন আজ (সোমবার) গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, গতকাল পর্যন্ত রংপুর, রাজশাহী, ময়মনসিংহ এবং সিলেট বিভাগে তাপপ্রবাহ ছিল। এছাড়া, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, কিশোরগঞ্জ, যশোর চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল জেলায় তাপপ্রবাহ ছিল। তবে আজকে এখান থেকে বেশিরভাগ জেলায় তাপপ্রবাহ কমে যাবে। বিশেষ করে রাজশাহী ও রংপুরের কোথা কোথাও তাপপ্রবাহ থাকলেও বেশিরভাগ জায়গায় কমে যাবে। তার মানে আগামী পাঁচদিন সারাদেশসহ দেশের উত্তরাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী পাঁচদিনের মধ্যে উত্তর বা মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। তবে সেটি তুলনামূলক দুর্বল হবে। কারণ, লঘুচাপের থেকে এটির বেশি শক্তিশালী হওয়ার সম্ভাবনা নেই। আজ বিকেলে অথবা আগামীকাল সকালে এটি সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে আমরা এখনও এই তথ্য প্রকাশ করিনি। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকায় ২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চট্টগ্রামে ৯৭ মিলিমিটার এবং চট্টগ্রামের আরও অন্যান্য জায়গায় বৃষ্টিপাত হয়েছে।