ঢাকা রবিবার, ২৬শে মে ২০১৯, ১২ই জ্যৈষ্ঠ ১৪২৬


বীমা কোম্পানিগুলোর প্রতি আগ্রহনেই বিনিয়োগকারীদের


২৬ এপ্রিল ২০১৯ ১৯:৩১

আপডেট:
২৬ মে ২০১৯ ০৩:৫৭

সংগৃহীত ছবি

বীমা কোম্পানিগুলোর প্রতি খুব একটা আগ্রহ দেখাচ্ছেন না বিনিয়োগকারীরা। ফলে চাহিদার শীর্ষের বদলে এখন বেশকটি বীমা কোম্পানি বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থান দখল করেছে। গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানো শীর্ষ ১০টি কোম্পানির মধ্যে বীমা খাতের প্রতিষ্ঠান রয়েছে ৭টি। এর মধ্যে প্রথম তিনটিই বীমা কোম্পানি।

মন্দা বাজারেও কিছুদিন আগে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের বেশ আকৃষ্ট করেছিল তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানিগুলো। ফলে সিংহভাগ বীমা কোম্পানির শেয়ার দাম হু হু করে বাড়ে। বিনিয়োগের ক্ষেত্রে বেশ কটি বীমা কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে ছিল।

গত সপ্তাহে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় সবার ওপরের স্থানটি দখল করেছে অগ্রণী ইন্স্যুরেন্স। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে শেয়ারের দামে বড় ধরনের পতন হয়েছে।

এদিকে বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না থাকায় সপ্তাহজুড়ে শেয়ার লেনদেন হয়েছে ৮ কোটি ৪৬ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ২ লাখ ১১ হাজার টাকা।

অপরদিকে শেয়ারের দাম কমেছে ১৯ দশমিক ৬৯ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৭ টাকা ৬০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ার দাম দাঁড়িয়েছে ৩১ টাকায, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ৩৮ টাকা ৬০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, এ কোম্পানিটির মোট শেয়ারের ৩৮ দশমিক ৪৬ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি ৩৩ দশমিক ৪৩ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৮ দশমিক ১১ শতাংশ শেয়ার আছে।

অগ্রণী ইন্স্যুরেন্সের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল প্রভাতী ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৬ দশমিক ৭২ শতাংশ। এর পরেই রয়েছে এশিয়া ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৬ দশমিক ৪৩ শতাংশ।

এ ছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা- প্রিমিয়ার ব্যাংকের ১৪ দশমিক ৭৩ শতাংশ, ইউনাইটেড পাওয়ার জেনারেশনের ১৪ দশমিক ৩০ শতাংশ, ইস্টার্ন ইন্স্যুরেন্সের ১৪ দশমিক শূন্য ৫ শতাংশ, মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের ১৩ দশমিক ৮৪ শতাংশ, গ্লোবাল ইন্স্যুরেন্সের ১৩ দশমিক শূন্য ১ শতাংশ, প্রিমিয়ার সিমেন্টের ১১ দশমিক শূন্য ৪ শতাংশ এবং রিপাবলিক ইন্স্যুরেন্সের ১০ দশমিক ৬০ শতাংশ দাম কমেছে।

নতুনসময় / আইআর