ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


পোষাক শিল্পের শ্রমিকদের পুষ্টি ও কর্মক্ষমতা উন্নয়নের এর উপর গোলটেবিল বৈঠক


১৮ ফেব্রুয়ারি ২০১৯ ০০:০৪

পোষাক শিল্পের শ্রমিকদের পুষ্টি ও কর্মক্ষমতা উন্নয়নের এর উপর গোলটেবিল বৈঠক

বাংলাদেশের তৈরি পোষাক শিল্পের শ্রমিকদের পুষ্টি ও কর্মক্ষমতা উন্নয়নের উপর আলোকপাত করতে গত ১৬ ফেব্রুয়ারি ২০১৯ “শ্রমিকের জন্য পর্যাপ্ত পুষ্টি-ফর্টিফাইড চালের অর্থনৈতিক ও সামাজিক উপকার” শীর্ষক একটি গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে বন্দরনগরী চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশে সিএসআর এর পরিবর্তনশীল প্রেক্ষাপট ও একটি আলোচনার ক্ষেত্র তৈরি করতে তৈরি পেষাক শিল্পের সংশ্লিষ্টদের সাথে গোলটেবিল বৈঠকে বিশেষ আলোচনা হয়, যেখানে আলোচকরা তৈরি পোশাক শ্রমিকদের স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ে গুরুত্ব দেয়া হয় যাতে করে উৎপাদসশীলতা বাড়াতে বিশেষ ভূমিকা রাখতে পারে। ঝুঁকিপূর্ণ গোষ্ঠীর নারী ও শিশুদের অনুপুষ্টিজনিত ঘাটতি দূর করার লক্ষ্যে উন্নত জাতের বিশেষ চাল একটি অনন্য প্রয়াস হিসেবে কার্যকর ভূমিকা রাখবে। কিংডম অফ নেদারল্যান্ডের অর্থায়ন ও ডিএসএম এর সহযোগীতায় ২০১৩ সাল থেকে বাংলাদেশ সরকার ও ডাব্লিউএফপি যৌথভাবে এটি বাস্তবায়ন করছে।

গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় মেয়র জনাব আ জ ম মোহাম্মদ নাসির উদ্দিন। বৈঠকে সভাপতিত্ব করেন এস আর এশিয়া বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর সুমাইয়া রশিদ। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ইউএনডাব্লিউএফপি এর হেড অফ প্রোগাম জনাব মোঃ রেজাউল করিম, খাদ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব জনাব মোঃ ওমর ফারুক, বিকেএমইএ এর ভাইস প্রেসিডেন্ট জনাব গওহর সিরাজ জামিল, চট্টগ্রাম ওমেন চেম্বার কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মিস আবিদা মোস্তফা এবং এস আর এশিয়া বাংলাদেশের উপদেষ্টা জনাব শাহরিয়ার আলম।