ঢাকা বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


হঠাৎ ডালের দাম ঊর্ধ্বমুখী


৩১ আগস্ট ২০১৮ ১৮:৩৫

চট্টগ্রামে পাইকারি বাজারে ডালজাতীয় পণ্যের দাম হঠাৎ বৃদ্ধি পেয়েছে । কয়েক দিনের ব্যবধানে সব ধরণের ডালের দাম বেড়েছে। মুগ ডালের দাম বেশি উদ্ধগতি। ব্যবসায়ীরা জানান, ঈদের আগে অধিকাংশ ডালের দাম নিম্নমুখী ছিল। তবে গত সপ্তাহ তেকে ডালের মুল্য আবার বৃদ্ধি পেতে শুরু করেছে। মূলত আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধি এবং পরিবহন ব্যয় বেশি হওয়াতে দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন।

সরেজমিন দেখা গেছে, পাইকারি পর্যায়ে কয়েক দিনের ব্যবধানে প্রতি মণ (৩৭.৩২) কেজি মুগ ডালের দাম বৃদ্ধি পেয়েছে প্রায় ৫৬০ টাকা। ঈদের আগে প্রতি মণ মুগ ডালের দাম ২৮০০ টাকায় থাকলেও বর্তমানে সেটি ৩৩৬০ টাকায়।

বাজারে ছোলার দামও বেড়েছে। গতকাল প্রতি মণ ছোলা বিক্রি হয়েছে ২২০০ টাকায়। ঈদের আগে পণ্যটি দাম ছিল ১৭০০ থেকে ১৯০০ টাকা। সে হিসাবে গত সপ্তাহের ব্যবধানে প্রতি মণ ছোলার দাম বেড়েছে ৫০০ টাকা পর্যন্ত।

সেই সাথে প্রতি মণে প্রায় ১৫০ টাকা দাম বেড়েছে সাদা মটরের। গতকাল বাজারে প্রতি মণ সাদা মটর ৯৭০ টাকার পরিবর্তে বিক্রি হয়েছে ১১২০ টাকা সে হিসাবে দাম বেড়েছে মণে ১৮৮ টাকা পর্যন্ত।

ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি সোলায়মান বাদশা বলেন, আন্তর্জাতিক বাজারে দীর্ঘদিন ডালের দামে কম থাকায় দেশেও কম দামে বিক্রি হয়েছে।

ডাল ব্যবসায়ী আজিজুল হক বলেন, ডালজাতীয় বেশির ভাগ পণ্য আসে উত্তরাঞ্চল থেকে। এছাড়া যেসব ডাল আমদানি হয় তাও ক্র্যাশিং হয় ওই অঞ্চলে। শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবী আন্দোলনের পর থেকে উত্তরাঞ্চল থেকে পরিবহন খরচ অনেক বেড়ে গেছে।