ঢাকা মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১


বিহারীদের পুনর্বাসনে আন্তরিক সরকার 


১৯ মে ২০১৯ ০৮:২১

সারাদেশে ক্যাম্পে বসবাসরত বিহারীদের পুনর্বাসনে সরকার আন্তরিক হয়ে কাজ করছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের যুগ্ন-সাধারণ  সম্পাদক ও বিজেএমইএ'র  পরিচালক পরিষদের সদস্য এস.এম মান্নান কচি।
 
শনিবার রাজধানীর মিরপুরে রুপালী কমিউনিটি সেন্টারে উর্দুভাষীদের সংগঠন “উর্দু স্পীকিং পিপলস্ ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্ট” আয়োজিত এক আলোচনা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 
 
মান্নান কচি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো বিহারীদের পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী নিজেই পুনর্বাসনের ব্যাবস্থা করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সাথে আমারও কথা হয়েছে। 
 
তিনি বলেন, ক্যাম্পবাসীদের পুনর্বাসনসহ সকল ঝুলন্ত সমস্যা সমাধানে সব প্রকার সহযোগীতা আমিও ব্যাক্তিগতভাবে করবো। কারণ বিহারীরা এ দেশের নাগরিক।
 
উর্দু স্পীকিং পিপলস্ ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্ট’র সভাপতি মোঃ সাদাকাত খান ফাক্কু বলেন, পনর্বাসনের নির্দেশনা দেওয়ার জন্য আমরা মাননীয় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। তবে পুনর্বাসনের আগে একটি মহল আমাদের ক্যাম্প উচ্ছেদ করতে চাচ্ছে। অন্যদিকে হাইকোর্টের আদেশকে অমান্য করে চট্রগ্রামে আমাদের দুইটি ক্যাম্পের বিদ্যুৎ বিচ্ছিন্ন করা হয়েছে। দুই মাস থেকে প্রায় চার শতাধিক মানুষ বিদ্যুৎহীন হয়ে জীবনযাপন করছে। এ বিষয়ে আমরা পিডিবির বিরুদ্ধে আদালত অবমাননার মামলাও করেছি। 
 
পুনর্বাসনের প্রক্রিয়া দ্রুত বাস্তবায়ন ও চট্রগ্রামের রাউফাবাদ এবং ফিরোজশাহ ক্যাম্পে বিদ্যুতের পুনঃসংযোগের দাবিও জানান তিনি।
 
ইউএসপিওয়াইআরএম'র সভাপতি মোঃ সাদাকাত খান ফাক্কুর সভাপতিত্বে বক্তব্য রাখেন মুহাজির ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি মোঃ সালাউদ্দিন, বিডিআরএম'র সভাপতি ওয়াসি আলম বশির, ইউএসপিওয়াইআরএম'র যুগ্ন-সাধারণ সম্পাদক মোক্তার হোসেন, সাংগঠনিক সম্পাদক শাকিল, সাংগঠনিক সম্পাদক মঞ্জুর রেজা খান, তোফায়েল কোরাইশী, উর্দুভাষী ছাত্র আন্দোলনের সভাপতি ফাহিম হোসেন, সহ-সভাপতি এরশাদ আলম নয়ন,আসিফ ইকবাল, জামিল, বেচু প্রমুখ।\
 
নতুনসময়/আইকে