ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


আগামীকাল বিশ্ব ইজতেমা শুরু


১৪ ফেব্রুয়ারি ২০১৯ ২৩:১১

ফাইল ফটো

আগামীকাল শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) ফজরের নামাজ শেষে আম বয়ানের মধ্য দিয়ে রাজধানীর অদুরে টঙ্গী তুরাগতীরে শুরু হতে যাচ্ছে তাবলিগ জামাতের ৫৪তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। প্রথম পর্বের বিশ্ব ইজতেমা ১৬ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

ইতোমধ্যে ইজতেমা উপলক্ষে মাঠের সব রকম প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা আয়োজক কমিটি।

এদিকে এ মহাসম্মেলন সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে সব রকম প্রস্তুতি নিয়েছে, পুলিশ, ব্যাব, গোয়েন্দাসহ আইন-শৃঙ্খলা বাহিনীর কয়েক হাজার সদস্য। তবে এবার নজরদারির জন্য ইজতেমা মাঠে পাঁচটি নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছে।

এছাড়াও বিশ্ব ইজতেমা চলাকালে মুসল্লিদের জন্য চার দিনের ইজতেমায় আসা মুসল্লিদের রাত যাপনের জন্য মাটিতে চট বিছিয়ে, ওপরে শামিয়ানা টাঙানো হয়েছে। মুসল্লিদের অজু-গোসল, পানের জন্য চৌবাচ্চা পরিষ্কার-পরিচ্ছন্ন করে বিশুদ্ধ পানিতে পূর্ণ করা হয়েছে। ইজতেমার শেষ দিন পর্যন্ত এসব চৌবাচ্চায় নিরবচ্ছিন্ন পানি সরবরাহ থাকবে।

এছাড়াও মাঠের চারদিকে স্থায়ী শৌচাগারের পাশাপাশি নির্মাণ করা হয়েছে অস্থায়ী শৌচাগার। ইজতেমা ময়দানের পশ্চিম দিকে বিদেশি মেহমান খিত্তার পাশে স্থাপন করা হয়েছে নামাজের স্থান। আর তুরাগতীরের পশ্চিম দিকে মাঠের মাঝামাঝি রয়েছে বয়ানের মঞ্চ। মাঠের প্রতিটি কোনে মুসল্লিদের বয়ান শোনার জন্য মাইক লাগানো হয়েছে। ইজতেমা চলার সময় থাকবে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ।

প্রসঙ্গত, ১৯৬৭ সাল থেকে প্রতি বছর এই সমাবেশ নিয়মিত আয়োজন করছে তাবলিগ জামাত। ২০১১ সাল থেকে স্থান ও পরিবহন সমস্যা সমাধানে দুই পর্বে এই সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে।

দ্বিতীয় পর্বের ইজতেমা এই একই স্থানে ১৭ ফেব্রুয়ারি শুরু হয়ে চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত।