ঢাকা মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১


বাংলাদেশে বড় বিনিয়োগের প্রস্তাব সৌদি আরবের


২৪ মে ২০২৩ ১৬:২৬

স্থিতিশীলতা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির ভালো অবস্থানের কারণে বিভিন্ন সেক্টরে বাংলাদেশ বড় বিনিয়োগ করার প্রস্তাব দিয়েছে সৌদি আরব।

মঙ্গলবার (২৩ মে) কাতারে হোটেল ওয়ালডর্ফ অ্যাস্তোরিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে সৌদি বিনিয়োগমন্ত্রী খালিদ এ. আল-ফালিহ এবং সৌদি অর্থনীতি ও পরিকল্পনামন্ত্রী ফয়সাল আলিব্রাহিম এ প্রস্তাব দেন।

পরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের ব্রিফ করেন।

সৌদি দুই মন্ত্রীকে উদ্বৃত করে এ কে আব্দুল মোমেন বলেন, তারা বলেছে বিনিয়োগের ক্ষেত্রে আমরা কয়েকটি ইস্যু দেখি। প্রথমত দেশের স্থিতিশীলতা, ব্যবসায়ীরা বিনিয়োগের ভবিষ্যৎ দেখেন, স্থিতিশীলতা দেখেন। বাংলাদেশের বর্তমান এবং ভবিষ্যৎ ভালো। যার কারণে আমরা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার সিদ্ধান্ত নিয়েছি।

সৌদি আরব বাংলাদেশের ভৌগলিক অবস্থান বিবেচনা করে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বাংলাদেশকে তাদের বেশ কিছু পণ্যের প্রধান আঞ্চলিক বিতরণ কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠা করতে চায় বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। বলেন, যদি এটিকে সৌদি আরব আঞ্চলিক বিতরণ কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠা করতে পারে তাহলে ইন্দোনেশিয়া, মালেশিয়া এবং অন্যান্য দেশে সরবরাহ করতে পারবে।

বাংলাদেশে সৌদি বিনিয়োগ সহজ করতে যদি কোন বাধা থাকে তা দূর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বস্ত করেন প্রধানমন্ত্রী।

দুই দেশের লাভে কৃষিসহ বিভিন্ন সেক্টরে সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব উন্নয়নে আগ্রহ প্রকাশ করে সৌদি আরব। এ প্রসঙ্গে তারা বাংলাদেশকে অর্থনৈতিক ও কারিগরি সহায়তা করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।