ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


‘বেশি দাম নিলে দোকান বন্ধ করে দেওয়া হবে’


২৩ মার্চ ২০২৩ ২৩:৩৬

কোনো ব্যবসায়ী ক্রেতার কাছে সরকার নির্ধারিত বাজারমূল্যের চেয়ে বেশি নিলে এবং তা প্রমাণিত হলে তার দোকান বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। এছাড়া ডিএনসিসির হটলাইন ১৬১০৬ নম্বরেও অভিযোগ করা যাবে বলে জানান মেয়র।

বৃহস্পতিবার (২৩ মার্চ) দুপুরে রাজধানীর মহাখালী কাঁচাবাজারে রমজান উপলক্ষে নিত্যপণ্যের দাম উল্লেখ করা ডিজিটাল বোর্ড উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

মেয়র জানান, নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে আপাতত ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন ৪২টি মার্কেটের মধ্যে ১১টিতে ইলেট্রনিক বোর্ড স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে সবগুলো বাজারে ডিজিটাল ডিসপ্লে বোর্ড স্থাপন করা হবে। এতে নিত্যপণ্যের সর্বোচ্চ খুচরা মূল্য লেখা থাকবে। নির্ধারিত সে মূল্যের বাইরে কোনো ব্যবসায়ী বেশি নেয় কি না, তা দেখার জন্য ১১ সদস্য বিশিষ্ট মনিটরিং টিম কাজ করবে।

মেয়রের সরাসরি তত্ত্বাবধানে এ বাজার মনিটরিং টিমে চিফ রেভিনিউ অফিসার, নির্বাহী ম্যাজিস্ট্রেট, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, বাণিজ্য ও কৃষি মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ স্থানীয় ওয়ার্ড কমিশনার এবং বাজার কমিটির ব্যবসায়ী প্রতিনিধিরা নিয়োজিত থাকবেন।

এ সময় মেয়র আজকে কয়েকটি পণ্যের সর্বোচ্চ বাজারমূল্য জানান।

আজ সরকার নির্ধারিত কয়েকটি পণ্যের সর্বোচ্চ বাজারদর হচ্ছে—খোলা চিনি (সাদা) প্রতি কেজি ১০৭ টাকা, প্যাকেটজাত চিনি (সাদা) প্রতি কেজি ১১২ টাকা, খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৬৭ টাকা, বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ১৮৭ টাকা, ৫ লিটারের দাম ৯০৬ টাকা।

আগামীকাল থেকে শেষ রোজা পর্যন্ত রাজধানীর গুলশানে ডিএনসিসি ভবনের সামনে প্রতিদিন রাজধানীর অসহায়, ছিন্নমূল মানুষের জন্য ইফতারির ব্যবস্থা থাকবে বলেও জানান মেয়র মো. আতিকুল ইসলাম।

ডিজিটাল বোর্ড উদ্বোধনের সময় মেয়র আতিকুল ইসলামের সঙ্গে ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন, ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী ম্যাজিস্ট্রেট, নির্বাহী কর্মকর্তা, স্থানীয় ওয়ার্ড কমিশনার, ব্যবসায়ী প্রতিনিধি এবং ডিএনসিসির কর্মকর্তারা।

আইকে