ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


লতিফ সিদ্দিকীর জামিন বহাল, মুক্তিতে বাধা নেই


১৮ নভেম্বর ২০১৯ ০৫:১৯

সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে নিয়মিত লিভ টু আপিল আবেদন খারিজ করে আদেশ দেওয়ায় জামিন বহাল থাকলো। ফলে লতিফ সিদ্দিকীর কারা মুক্তিতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ আজ রবিবার এ আদেশ দেন। আদালতে দুদকের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। লতিফ সিদ্দিকীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরী।

হাইকোর্ট গত ৪ নভেম্বর বগুড়ার আদমদিঘী উপজেলায় বাংলাদেশ পাট কর্পোরেশনের জমি কম দামে বিক্রি করে রাষ্ট্রের প্রায় ৪১ লাখ টাকা ক্ষতি করার অভিযোগে দুদকের করা মামলায় জামিন দেন। এর বিরুদ্ধে আবেদন করে দুর্নীতি দমন কমিশন(দুদক)। আপিল বিভাগ গত ১১ নভেম্বর এক আদেশে ১৭ নভেম্বর পর্যন্ত জামিন স্থগিত করেন। একইসঙ্গে দুদককে নিয়মিত লিভ টু আপিল আবেদন করার নির্দেশ দেওয়া হয়। এই আবেদনের ওপর ১৭ নভেম্বর শুনানির দিন ধার্য করেন। রবিবার নির্ধারিত শুনানি শেষে দুদকের আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ।

বগুড়ার আদমদিঘী উপজেলায় বাংলাদেশ পাট কর্পোরেশনের রানীনগর পাট ক্রয় কেন্দ্রের প্রায় আড়াই একর জমি দরপত্র ছাড়াই ৬৪ লাখ ৬৩ হাজার ৭৯৫ টাকার সম্পদ ২৩ লাখ ৯৪ হাজার ৭৭৪ টাকায় বিক্রি করা হয়। এর মাধ্যমে রাষ্ট্রের ৪০ লাখ ৬৯ হাজার ২১ টাকা আর্থিক ক্ষতির অভিযোগে ২০১৭ সালের ১৭ অক্টোবর বগুড়ার আদমদীঘি থানায় মামলা করে দুদক। তদন্ত শেষে গত ১৮ ফেব্রুয়ারি লতিফ সিদ্দিকীসহ দুইজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুদক। মামলার অপর আসামি হলেন-জমির ক্রেতা বগুড়ার কাটনারপাড়া এলাকার মৃত হারুন-অর-রশিদের স্ত্রী জাহানারা রশিদ। এই মামলায় গত ২০ জুন বগুড়ার আদালতে আত্মসমর্পন করে জামিন আবেদন করেন লতিফ সিদ্দিকী। আদালত জামিন আবেদন খারিজ করে তাকে কারাগারে পাঠায়। সেই থেকে তিনি কারাবন্দি।

এ মামলায় কয়েকদফা জামিনের আবেদন করেও পরে তা ফের নেন লতিফ সিদ্দিকী। গত ৭ জুলাই কেন তাকে জামিন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। কিন্তু লতিফ সিদ্দিকীর আইনজীবী ওই রুলের ওপর শুনানি না করে পরে তা ফেরত নেন। এরপর নতুন করে জামিনের আবেদন করেন লতিফ সিদ্দিকী। গত পহেলা অক্টোবর সে আবেদনও ফেরত নেন। এরপর নতুন করে জামিনের আবেদন করেন। হাইকোর্ট লতিফ সিদ্দিকীকে ৬ মাসের জামিন দেন।

নতুনসময়/আইকে