ঢাকা বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


‘বাস্তবতা মেনে নিতে না পেরে তরুণরা জঙ্গিবাদে জড়াচ্ছে’


২০ অক্টোবর ২০১৯ ০২:৩০

নতুন সময়

কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স-ন্যাশনাল ক্রাইমের প্রধান মনিরুল ইসলাম জানিয়েছেন,জীবনের বাস্তবতা মেনে নিতে না পেরে তরুণরা নতুন করে জঙ্গিবাদে জড়াচ্ছে। এখন যারা (জঙ্গি) গ্রেফতার হচ্ছে তারা কেউ কেউ আগে থেকেই ছিল। আবার কেউ কেউ নতুন করে র‌্যাডিকালাইজড হয়ে জঙ্গিবাদে জড়িয়েছে। প্রতিনিয়িত জঙ্গিবাদের রিক্রুটার মটিভেটররা ইন্টারনেটে লুকরেটিভ ও অ্যাট্রাকটিভ প্যাকেজ দিচ্ছে।

শনিবার দুপুরের দিকে রাজধানীর মিন্টো রোডের ডিএমপির মিডিয়া সেন্টারে ‘ঢাকা পিস টক’ অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

নতুন করে কেউ জঙ্গিবাদে জড়াচ্ছে কিনা, এমন প্রশ্নে মনিরুল ইসলাম বলেন, কেউ কেউ আগে থেকে ছিল। কেউ আবার নতুন করে জড়াচ্ছে। বর্তমানে জঙ্গিবাদের রিক্রুটমেন্টের সঙ্গে যারা জড়িত, তারা ইন্টারনেটে লুকরেটিভ (লোভনীয়) প্যাকেজ দিচ্ছে। যাদের ভেতরে অ্যান্টিবডি কম তাদের টার্গেট করে নতুন করে জঙ্গিবাদে জড়ানো হচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক এবং সিসার্ফের নির্বাহী পরিচালক শবনম আজিম বলেন, গবেষণার ফল বলে উগ্রবাদের নির্দিষ্ট কোনো কারণ নেই। কেননা একেক পরিস্থিতিতে এককভাবে উগ্রবাদের সৃষ্টি হয়েছে। কোনো ছকেই এই উগ্রবাদকে সরলীকরণ করা যাবে না। সহিংস উগ্রবাদ বা এর ঘনীভূত রূপ সন্ত্রাসবাদ দমনের মতো একটি দীর্ঘমেয়াদি জটিল কাজ কোনো সুনির্দিষ্ট বাহিনী, সংস্থা ও ব্যক্তির পক্ষেও সম্ভব না। এজন্য সবাইকেই এগিয়ে আসতে হবে।

নতুনসময়/এসএম