ঢাকা বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়


১৯ জুলাই ২০১৯ ০৩:১৭

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, পেনাল কোড (সিআরপিসি) অনুযায়ী, সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়। কিন্তু এখানে শর্ত আছে, আপনাকে প্রমাণ করতে হবে যে, কাজটা সরল বিশ্বাসেই করা হয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের শেষ দিনের অধিবেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, সরল বিশ্বাসে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা যদি ভুল করে তাহলে সেটা অপরাধ হবে না। আপনারা জানেন যে, দুদকের সবচেয়ে বড় কাজ হচ্ছে দুর্নীতি প্রতিরোধ। দমনটা অনেক পরে আসে। আমাদের উদ্দেশ্য মামলা করা নয়, দুর্নীতি প্রতিরোধ করা।

এ কারণে দুর্নীতি প্রতিরোধের জন্য আমাদের যেসব প্রোগ্রাম রয়েছে সেগুলো বাস্তবায়ন করার জন্য জেলা প্রশাসকদের বলেছি। টেকসই উন্নয়নের জন্য দুর্নীতি মুক্ত সমাজ দরকার। এজন্য প্রাইমারি ও হাইস্কুলে মানসম্মত শিক্ষা মূল্যবোধসম্পন্ন শিক্ষা যাতে হয় সে ব্যাপারে নজর রাখতে বলা হয়েছে।

এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, স্বাভাবিকভাবে প্রতিটি ক্ষেত্রে ব্যক্তির চেয়ে প্রতিষ্ঠান অধিক গুরুত্বপূর্ণ। কিন্তু আমাদের দেশে প্রতিষ্ঠানের চেয়ে ব্যক্তি গুরুত্বপূর্ণ হয়ে যায়। আমরা সেই সমস্যা থেকে বেরিয়ে আসতে চাই।


নতুনসময়/এমএন