ঢাকা শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


গুরুর হাত দিয়ে মুক্তি পেলো শিষ্যে দিয়ার গান


২৭ ডিসেম্বর ২০১৯ ০৮:১৪

গান ভালোবাসেন যারীন সুবাহ দিয়া। তাই গানেই বাঁধতে চান তার জীবন। সেই লক্ষ্যে ছোট বেলা থেকেই গান শেখেন তিনি। সুরের ধারায় চলছে তার সঙ্গীত চর্চার জীবন।

এরই ফাঁকে দিয়া আত্মপ্রকাশ করলেন কণ্ঠশিল্পী হিসেবে। প্রকাশিত হয়েছে তার কণ্ঠে প্রথম মৌলিক গান 'আমি কী যে চাই'। বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয় গানটি। এটি প্রকাশ করেছে দেশের অন্যতম অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ।

দিয়ার 'আমি কী যে চাই' ইউটিউবে উন্মুক্ত করেন বরেণ্য রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। যিনি দিয়ার সঙ্গীত গুরু। অর্থাৎ গুরুর হাত দিয়েই মুক্তি পেয়েছে শিষ্যের প্রথম গান।

গান প্রকাশ শেষে রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, এই সুন্দর আয়োজনে আসতে পেরে আমি আনন্দিত। এখানে আমার দুটি ভূমিকা। একটি সাধারণ দর্শক-শ্রোতা, অন্যটি গুরু। দর্শক হিসেবে বললে গানটি আমার ভালো লেগেছে। গানের সব কিছুই সুন্দর।

আর গুরু হিসেবে বলব, গান কিন্তু দর্শন শিল্প নয়, এটা শ্রবণ শিল্প। গান শুনতে হলে চোখ বন্ধ করে শুনতে হবে। যেটার রেশ থেকে যাবে। আমি গানটা শোনার সময় দেখলাম, গানের চেয়ে গুরুত্বপূর্ণভাবে কাশফুল, আকাশ, দিয়াকে দেখানো হচ্ছে। এটাই নাকি এখনকার কৌশল। দিয়া আমার ছাত্রী। ওকে নিয়ে আমি আশাবাদী। ওর গান গাওয়ার স্টাইল ভাল। থ্রোয়িং ভালো। তার উদ্দেশ্যে বলব, সস্তা জনপ্রিয়তার পেছনে ছুটবে না। ভালো শিল্পী হও।

বিশেষ অতিথি আবৃত্তিকার হাসান আরিফ বলেন, দিয়া আমার সন্তানসম। ওর গান নিয়ে উচ্ছাস করা ঠিক না। আবার ভেতরকার উল্লাসটাকেও আটকে রাখা যাচ্ছে না। আজকে দিয়ার কপালে সৌভাগ্যের তিলক আঁকা হয়ে গেল, রেজওয়ানা চৌধুরী বন্যার মতো একজনের হাতে তার গান প্রকাশ হলো।

সঙ্গীত তারকা তপু বলেন, দিয়ার জন্য টেনশন হচ্ছে। এত বড় আয়োজনে ওর শুরুটা হলো। ও যেন এটা ধরে রাখতে পারে৷ ওকে অনেক দূর নিয়ে যাওয়ার জন্য সবাই সহযোগিতা করবেন।

জি সিরিজের কর্ণধার নাজমুল হক ভুঁইয়া খালেদ বলেন, গত ৩৬ বছর ধরে যুক্ত আছি এই ইন্ডাস্ট্রির সঙ্গে। আমার মতে, গানের প্রতিটি কাজই গুরুত্বপূর্ণ। ভয়েস, কথা, মিউজিক, সব কিছু। সেই কাজগুলোর দক্ষতা অর্জনের ক্ষেত্রে আমাদের এখানকার শিল্পীদের ডেডিকেশন কম। প্রত্যেকে যদি নিজ নিজ জায়গায় সর্বোচ্চ ভালো কাজটা দিতে পারে, তাহলে সব ঠিক হয়ে যাবে। কারণ এখন প্রতিযোগিতা সবার সাথে। অনলাইনে সব দেশের সব ভাষার কাজ আছে। সেগুলোর সাথে পাল্লা দিয়েই এগোতে হবে। ভালো কাজের প্রশংসা মানুষ দিনশেষে করবেই। দিয়াকে বলব, তার নিজের কাজটা যেন পূর্ণাঙ্গভাবে আয়ত্ত করে নেয়।

উল্লেখ্য, 'আমি কী যে চাই' গানের কথা লিখেছেন ও সুর করেছেন ফয়সাল আহমেদ। সঙ্গীতায়োজন করেছেন আমজাদ হোসেন। গানটির রেকর্ডিং সম্পন্ন হয় স্টুডিও তাল কাচারিতে। গানের সঙ্গে সামঞ্জস্য রেখে এর ভিডিও নির্মাণ করেছেন রম্য খান। আর এতে মডেল হয়েছেন সুদর্শনা গায়িকা দিয়া নিজেই।

গান প্রকাশনা শেষে সবাইকে গান পরিবেশন করে শোনান যারীন সুবাহ দিয়া। তার সঙ্গে একটি গানে কণ্ঠ মেলান তপু।