ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


কমনওয়েলথ গেমসে খেলতে গিয়ে ‘নিখোঁজ’ শ্রীলঙ্কা দলের তিন সদস্য


৫ আগস্ট ২০২২ ২১:৫৪

ইংল্যান্ডের বার্মিংহামে অনুষ্ঠিত হচ্ছে কমনওয়েলথ গেমস। সেখানে খেলতে গিয়ে চরম অর্থনৈতিক সংকটে পড়া এশিয়ার দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কা দলের তিন সদস্য নিখোঁজ হয়ে হয়েছিলেন। তাদের একজন কুস্তিগির, একজন জুডো খেলোয়াড় এবং একজন জুডো কোচ।

গত সোমবার থেকেই নিখোঁজ ছিলেন তারা। পরে অবশ্য দু’জনকে খুঁজে পাওয়া যায়। তাদের পাসপোর্ট জমা দেওয়া আছে। ইংল্যান্ড ছেড়ে অন্য কোনও দেশে যাওয়া সম্ভব নয়।

ওই তিনজন নিখোঁজ হওয়ার পর শ্রীলঙ্কা দলের বাকি সদস্যদের সব নথি নিয়ে নেওয়া হয়েছে। ওয়েস্ট মিডল্যান্ড পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, “প্রায় ৩০ বছর বয়সী এক নারী অ্যাথলেট এবং বছর ৪০-এর এক পুরুষ নিখোঁজ ছিলেন গত ১ আগস্ট থেকে। পরে তাদের খুঁজে পাওয়া গেছে। ৪ আগস্ট থেকে আরও একজন নিখোঁজ আছেন। ২০ বছর বয়সী সেই পুরুষের খোঁজ চলছে।”

এবারের কমনওয়েলথ গেমসে শ্রীলঙ্কা দলে মোট ১৬১ জন খেলোয়াড় রয়েছেন। এছাড়াও তাদের সঙ্গে আছেন কোচরা। ১৮০ দিনের ভিসা দেওয়া হয়েছে তাদের।

শ্রীলঙ্কায় রাজনৈতিক অবস্থার জন্যই তারা ফিরতে চাইছেন না বলে মনে করা হচ্ছে। এই মুহূর্তে জরুরি অবস্থা চলছে দেশটিতে। সেখানে মূল্যস্ফীতি আকাশ ছোঁওয়া। পাওয়া যাচ্ছে না জ্বালানি তেল। চরম অর্থনৈতিক সংকটে পড়েছে দেশটি।

কমনওয়েলথ গেমসে এখনও পর্যন্ত তিনটি পদক পেয়েছে শ্রীলঙ্কা। ডিসকাস থ্রোতে রুপা পেয়েছেন পালিথা বান্দ্রা। ভারোত্তোলনে ব্রোঞ্জ পেয়েছেন ইসুরু কুমারা এবং ১০০ মিটার দৌড়ে ব্রোঞ্জ পেয়েছেন ইউপুন আবেকুন।

সূত্র: বিবিসি, ডেইলি মেইল, দ্য সান, ডেইলি মিরর, স্পোর্টস্টার