ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১

জন্মদিনে শুভেচ্ছাসিক্ত জয়


২৮ জুলাই ২০১৯ ১৯:৩৭

ছবি সংগৃহিত

জন্মদিনে ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছায় সিক্ত হয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা জয় শনিবার ৪৮ বছর পূর্ণ করলেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ১৯৭১ সালের ২৭ জুলাই অবরুদ্ধ ঢাকায় পরমাণু বিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়া ও শেখ হাসিনার প্রথম সন্তান জয়ের জন্ম হয়। বিজয়ের পর তার নাম রাখেন নানা শেখ মুজিবুর রহমান।

২৭ জুলাই প্রথম প্রহর থেকেই আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে জয়কে জন্মদিনের শুভেচ্ছা জানান।

তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার ফেইসবুক পাতায় ‘ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা’ জয়ের ছবি দিয়ে একটি পোস্ট দিয়েছেন। ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন লিখেছেন- ‘শুভ জন্মদিন... আগামী বাংলার রূপকার...’। শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রীর উপ প্রেসসচিব আশরাফুল আলম খোকন লিখেছেন- ‘শুভ জন্মদিন... আগামীর সমৃদ্ধ বাংলাদেশের প্রতিচ্ছবি।’

১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর জয় মায়ের সঙ্গে জার্মানি হয়ে ভারতে যান। তার শৈশব-কৈশোর কেটেছে ভারতে। নৈনিতালের সেন্ট জোসেফ কলেজে লেখাপড়ার পর যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাস অ্যাট আর্লিংটন থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক করেন। পরবর্তীতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসনে স্নাতকোত্তর করেন তিনি। ২০০২ সালের ২৬ অক্টোবর ক্রিস্টিন ওভারমায়ারকে বিয়ে করেন জয়। তাদের একটি মেয়ে আছে। ২০১০ সালের ২৫ ফেব্রুয়ারি জয় রংপুর জেলা আওয়ামী লীগের প্রাথমিক সদস্যপদ গ্রহণ করেন।