ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

ফেসবুক ইউটিউবের বিকল্প ইনোকপ


২১ আগস্ট ২০২২ ০৮:৫১

সংগৃহিত

দৈনন্দিক জীবনের একটি বড় অংশ দখল করে নিয়েছে সোশ্যাল মিডিয়া বা অনলাইন যোগাযোগ মাধ্যম। ইন্টারনেট ব্যাবহারকারী প্রতিটি মানুষ এখন ফেসবুক, ইউটিউব কিংবা ইন্সটাগ্রাম, ইমো ইত্যাদির মতো কোন না কোন প্ল্যাটফর্মে যুক্ত আছেই। এসব সোশ্যাল মিডিয়া নিয়ে তৈরি হয়েছে আরেকটি জীবন। যাকে সবাই ভার্চুয়াল লাইফ হিশেবেই চিনে। সোশ্যাল মিডিয়াকে সজ্ঞায়িত করলে, সোশ্যাল মিডিয়া মানেই অন-লাইন কমিউনিটি।

ব্যাবসা বাণিজ্য, লেনদেন, দেশ বিদেশে যোগাযোগ, ডকুমেন্ট আদান প্রদান, সবকিছুই চলে এই অন-লাইন ওয়েবসাইট ও এপ্লিকেশন এর মাধ্যমে। সামাজিক যোগাযোগ মাধ্যম ও ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম এখন একটা বিপ্লব চলছে, এর যাত্রা অনেক আগে হলেও ২০১০ সালে মূলত দুনিয়া জুরে এর একটা বিপ্লব ঘটে। ব্যবহারকারির সংখ্যাও ব্যাপক হারে বাড়তে থাকে। কিন্তু বাংলাদেশে এরকম প্লাটফর্ম গরে উঠেনি। সেই দিক লক্ষ্য রেখে বাংলাদেশের কিছু তরুণ/তরুণী দীর্ঘদিন চেষ্টা করে আইটি সেক্টরে বিপ্লব ঘটাতে প্রতিষ্ঠা করেন "ইনোকপ গ্লোবাল টেকনোলজী লিঃ"

ইনোকপ গ্লোবাল টেকনোলজি লিঃ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে অক্টোবর মাসে মাঝামাঝি সময়। ইনোকপ গ্লোবাল টেকনোলজি লিঃ এর সিইও এম.জে.আই মিন্টুর নিকট থেকে জানা যায় এই কোম্পানি থেকে ১১ টি অ্যাপ্লিকেশন বা অ্যাপ এর কাজ শুরু করেছেন তারা, যেমনঃ ফেসবুক এর বিকল্প "মিতালী" মিতালীতে ফেসবুকের চেয়েও অনেক বেশি সুবিধা পাবেন ইউযাররা , মিতালীতে শিক্ষিত বেকার তরুণ তরুণীদের আত্মকর্মসংস্থানেরও ব্যবস্থা থাকবে। ইউটিউব এর বিকল্প Vcop (ভিকপ) এটি ইউটিউব এর মতোই ভিডিও প্ল্যাটফর্ম। তবে এখানে বাড়তি কিছু সুযোগ সুবিধা আছে ইউটিউবে শুধুমাত্র যিনি ভিডিও আপলোড দেয় সেই ইনকাম পায় আর Vcop-এ ভিউয়ার্স ও ইনকাম পাবে। নেটফ্লিক্স এর বিকল্প "ই-সিনেপ্লেক্স" এটি মূলত অনলাইন সিনেমা হল এখানে গ্রাহক খুব কম খরচে নতুন নতুন সিনেমা, নাটক, গান মিউজিক ভিডিও সহ বিনোদনের সবকিছু দেখতে পারবেন ২৪ ঘন্টা। ইনোকোপের আরেকটি অ্যাপ্লিকেশন "G-Book"(জিবুক) জিবুক এ ক্লাস ওয়ান থেকে অনার্স-মাস্টার্স, ল সহ বিভিন্ন বই পাওয়া যাবে, দেশি-বিদেশি বিভিন্ন লেখকের লেখা বই পাওয়া যাবে। এভাবেই হোয়াটসঅ্যাপ, জুম, টিক টক সহ ই-কমার্স আপাতত মোট ১১ টি অ্যাপ্লিকেশন বা অ্যাপ এর ডেভেলপমেন্টের কার্যক্রম শুরু করেছেন ইনোকপ গ্লোবাল টেকনোলজি লিঃ।
অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে ইনোকপ গ্লোবাল টেকনোলজি লিঃ ইতিমধ্যে তাদের RJSC লাইসেন্স সম্পূর্ণ হয়েছে। কোম্পানির লক্ষ্য আগামী ২০২৫ সালের মধ্যে ই-কমার্স, সোশ্যাল নেটওয়ার্ক, সফটওয়্যার সেক্টরে ২০ লক্ষের বেশি কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা পূরণ করবে ইনোকপ গ্লোবাল টেকনোলজি লিঃ।