ঢাকা বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

আইসিটি খাতসহ বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগ করতে  পলকের আহ্বান


৭ জুলাই ২০১৯ ০৭:০০

আইসিটি খাতসহ বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগ করতে  পালকের আহ্বান

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ বিরাজ করছে। তিনি বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতসহ বিভিন্ন খাতে বিনিয়োগ করে সরকার প্রদত্ত সুযোগ-সুবিধা গ্রহণ করতে যুক্তরাজ্যসহ দেশি-বিদেশি বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান।

প্রতিমন্ত্রী গতকাল সন্ধ্যায় লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনে "পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষ" আয়োজিত এক বিনিয়োগ সভায় বক্তৃতাকালে এ আহ্বান জানান। অনুষ্ঠানে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশ হাই কমিশনার সাইদা মুনা তাসনিম সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষের কর্মকর্তাগণ এবং বিভিন্ন খাতের দেশী-বিদেশী বিনিয়োগকারীগণ ও হাই কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প বাস্তবায়নে দেশকে চারটি মৌলিক স্তম্ভের উপর দাঁড় করানো হচ্ছে। সেগুলো হচ্ছে মানবসম্পদ উন্নয়ন, ইন্টানেটের সংযোগ দেয়া, ই-গভর্নেন্স এবং তথ্যপ্রযুক্তি শিল্পখাত গড়ে তোলা। এই চারটি মূল লক্ষ্য বা পিলারের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ করা হচ্ছে’। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, গত দশ বছরে আইসিটিখাতে দশ লাখ জনবলের কর্মসংস্থান হয়েছে যা আগামী পাঁচ বছরে আরও দশ লক্ষ কর্মসংস্থান সৃষ্টি করা হবে।

প্রতিমন্ত্রী পলক বিগত ১০ বছরে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন কার্যক্রম বিশেষ করে আইসিটি খাতে বিনিয়োগকারীদের জন্য হাইটেক পার্ক স্থাপন, আমদানি রপ্তানির উপর শুল্ক হ্রাস/ প্রত্যাহার , প্রণোদনাসহ বিভিন্ন সুযোগ সুবিধার বিষয়ে বিনিয়োগকারীদের অবহিত করেন।