ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


আগামীকাল তাজিকিস্তান ও উজবেকিস্তান যাচ্ছেন রাষ্ট্রপতি


১৩ জুন ২০১৯ ০২:৫৪

সাত দিনের সরকারি সফরে তাজিকিস্তান ও উজবেকিস্তান যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আগামীকাল তিনি ঢাকা ছাড়বেন বলে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন।


তিনি জানান, ‘মধ্য এশিয়ার দু’টি দেশে তাঁর সাত দিনের এই সফর চলাকালে রাষ্ট্রপতি তাজিক রাজধানী দুশানবেতে কনফারেন্স অন ইন্টারেকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজার্স ইন এশিয়া (সিআইসিএ)-র পঞ্চম সম্মেলনে যোগ দেবেন। তিনি আগামী ১৬ জুন তার উজবেকিস্তান সফরও শুরু করবেন।’
তিনি বলেন, রাষ্ট্রপতি ও তাঁর পতœী রাশীদা খানমসহ সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট কাল বিকেল চারটায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবে।


রাষ্ট্রপতি আগামী ১৫ জুন দুশানবেতে অনুষ্ঠিত সিআইসিএ সম্মেলনে তাঁর ভাষণ দেবেন। সিআইসিএ হচ্ছে এশিয়ার শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা বাড়াতে সহযোগিতা জোরদারের একটি বহু-দেশীয় ফোরাম।


সিআইসিএ-র উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে- এশিয়ার সমৃদ্ধি এবং স্থিতিশীলতায় বাণিজ্য জোরদার-অর্থনৈতিক সহযোগিতাসহ সব ধরণের সন্ত্রাসবাদ মোকাবেলা এবং অবৈধ মাদক নির্মূল করা। সিআইসিএ-এর ২৭টি সদস্য রাষ্ট্র হচ্ছে- আফগানিস্তান, আজারবাইজান, বাহরাইন, বাংলাদেশ, কম্বোডিয়া, চীন, মিশর, ভারত, ইরান, ইরাক, ইসরাইল, জর্ডান, কাজাখাস্তান, কিরগিজস্তান, মঙ্গোলিয়া, পাকিস্তান, ফিলিস্তিন, কাতার, কোরিয়া প্রজাতন্ত্র, রাশিয়া, শ্রীলঙ্কা, তাজিকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, যুক্তরাজ্য আরব আমিরাত, উজবেকিস্তান ও ভিয়েতনাম।
জয়নাল আবেদিন বলেন, রাষ্ট্রপতি আবদুল হামিদ পঞ্চম সিআইসিএ শীর্ষ সম্মেলনে তাঁর ভাষণে এ ব্যাপারে বাংলাদেশের অবস্থান পরিষ্কার ভাবে তুলে ধরবেন।


সিআইসিএ-এর ৮টি পর্যবেক্ষক দেশ আছে, সেগুলো হচ্ছে- বেলারুশ, ইন্দোনেশিয়া, জাপান, লাওস, মালয়েশিয়া, ফিলিপাইন, ইউক্রেন এবং যুক্তরাষ্ট্র। জাতিসংঘসহ পাঁচটি আন্তর্জাতিক সংস্থা সিআইসিএ-এর সঙ্গে যুক্ত রয়েছে, সেগুলো হচ্ছে- ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম), অর্গানাইজেশন ফর সিকিউরিটি ফর সিকিউরিটি এন্ড কোপারেশন ইন ইউরোপ (ওএসসিই), লিগ অফ আরব স্টেট্স এন্ড পার্লামেন্টারি এসেম্বলি অব দি তুর্কি স্পিকিং কান্ট্রিস।


সিআইসিএ-এর সেক্রেটারিয়েটের মতে, সিআইসিএ-এর সদস্য দেশগুলোতো এশিয়ার প্রায় ৯০ শতাংশ জনসংখ্যা বসবাস করছে।
আসন্ন পঞ্চম সিআইসিএ শীর্ষ সম্মেলনে ২০টি দেশ থেকে উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন বলে আশা প্রকাশ করা হচ্ছে। রাষ্ট্রপতি আবদুল হামিদ আগামী ১৯ জুন দেশে ফিরে আসবেন বলে জানিয়েছেন তাঁর প্রেস সেক্রেটারি।


নতুনসময়/আর