ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


বিদ্যুৎ বিভ্রাটে ৪ কর্মকর্তা বরখাস্ত


১১ অক্টোবর ২০১৮ ২৩:৪৬

ছবি ফাইল ফটো

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) লালবাগ নেটওয়ার্ক অপারেশন অ্যান্ড কাস্টমার সার্ভিসের (এনওসি) চার কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বুধবার ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচারের রায় ঘোষণার সময় এক ঘণ্টার মধ্যে দুই দফা বিদ্যুৎ বিভ্রাটের ঘটনায় তাদের বরখাস্ত করা হয়।

ওই চার কর্মকর্তারা হলেন- লালবাগের সুপারিনটেনডেন্ট ইঞ্জি. (এসি) শাহজাহান আলী খান, এক্সিকিউটিভ ইঞ্জি. আহসানুজ্জামান, অ্যাসিসট্যান্ট ইঞ্জি. সাইদ হোসেন ও উপসহকারী পরিচালক মো. আবুল হোসেন।

এ ঘটনায় ডিপিডিসির চিফ ইঞ্জিনিয়ার সরওয়ার এ কায়নাত নূরকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে। আগামী তিন দিনের মধ্যে ডিপিডিসির গঠিত কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এছাড়া বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব ফয়জুল আমিনকে প্রধান করে বিদ্যুৎ বিভাগ থেকে চার সদস্যের আরো একটি কমিটি করা হয়েছে।

উল্লেখ্য, বুধবার বেলা ১১টা ৩৫ মিনিটে আদালতের এজলাসে বিচারক আসন গ্রহণ করার কয়েক মিনিটের মধ্যেই বিদ্যুৎ চলে যায়। এর মধ্যেই ঢাকার দ্রুতবিচার ট্রাইবুনাল-১ এর বিচারক শাহেদ নূর উদ্দিন তার পর্যবেক্ষণ ও বিচারে বিবেচ্য বিষয়গুলো পড়তে থাকেন।

বিচারক যখন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ বিভিন্ন আসামির বিরুদ্ধে সাজা ঘোষণা করছিলেন, তখনও বিদ্যুৎ ছিল না। দীর্ঘসময় পর বিদ্যুৎ এলেও কয়েক মিনিট পর আবার চলে যায়।

এ বিষয়ে ডিপিডিসির পরিচালক (অপারেশন) হারুন অর রশিদ জানান, কমলদহ ফিডার ট্রিপ করায় বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটে। পরে তা চালু হলেও আবার লালবাগ থানার কাছে বিতরণ লাইনে আগুন ধরে যায়। প্রথমবার ১১টা ৪২ মিনিট থেকে ১২টা ৩ মিনিট পর্যন্ত বিদ্যুৎ বন্ধ হয়ে যায়। এর পর মেরামত করার পর আবার পাশের তারে শর্টসার্কিটের কারণে আগুন লাগে। এতে আবারও ৫ মিনিট বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হয়। বৃষ্টির কারণে এ সমস্যা হয়। তবে এমন ঘটনায় জেলখানার মধ্যে একটি পিডব্লিউডির জেনারেটর চালু হওয়ার কথা। সেটিও চালু হয়নি।

আরকেএইচ