ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


জাতীয় শোক দিবসে চট্টগ্রামেও নানা কর্মসূচি


১৫ আগস্ট ২০১৯ ২০:০৬

জাতীয় শোক দিবসে চট্টগ্রামেও নানা কর্মসূচি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে নানা কর্মসূচি নিয়েছে চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন।

আওয়ামী লীগ : দিবসটি উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় দারুল ফজল মার্কেটে দলীয় সভা এবং দুপুর ১২টায় এম এ আজিজ স্টেডিয়ামে শোকসভার আয়োজন করেছে।

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ আজ সকাল ১০টায় নগরের দোস্ত বিল্ডিংয়ের দলীয় কার্যালয়ে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। এ ছাড়া বিকেলে উপজেলা ও পৌরসভায় কর্মসূচিতে জেলা নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন বলে জানা গেছে। দক্ষিণ জেলা আওয়ামী লীগের পক্ষ থেকেও দলীয় কার্যালয়ে খতমে কোরান, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে দলীয় নেতৃবৃন্দ।

চট্টগ্রাম সিটি করপোরেশন : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে আজ সকাল সাড়ে ৮টায় আন্দরকিল্লাহস্থ কর্পোরেশন সম্মুখে বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও কালো ব্যাজ ধারণ এবং সকাল ৯টায় খতমে কোরআন, মিলাদ মাহফিল ও আলোচনা সভা আন্দরকিল্লাহস্থ কর্পোরেশনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে অনুষ্ঠিত হচ্ছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ আ জ ম নাছির উদ্দীন ।

নাগরিক উদ্যোগ’র শোকযাত্রা : সাড়ে ১০টায় চট্টগ্রাম নাগরিক উদ্যোগের আয়োজনে নন্দনকাননের ডিসি হিল সংলগ্ন এনায়েত বাজার মহিলা কলেজের সামনে থেকে এ শোকযাত্রা বের হবে। এতে নেতৃত্ব দেবেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। এতে মুক্তিযুদ্ধের চেতনা ও বাংলাদেশে বিশ্বাসী মানুষকে যোগ দেয়ার অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম নাগরিক উদ্যোগের আহ্বায়ক ও বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী।

চট্টগ্রাম প্রেস ক্লাব ও সাংবাদিক ইউনিয়ন : সকালে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন, বেলা ১১টায় প্রেস ক্লাব প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন। এরপর ক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে দোয়া মাহফিল ও আলোচনা সভা। এসব কর্মসূচিতে অংশ নিতে উভয় সংগঠনের সদস্যদের প্রতি অনুরোধ জানিয়েছেন ক্লাবের সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ এবং ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি মাইনুদ্দিন দুলাল ও সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস।

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় : আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) উদ্যোগে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় কুমিরায় নিজস্ব ক্যাম্পাসে সেমিনার হলে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন আইআইইউসি’র ভাইস চ্যান্সেলর প্রফেসর কে. এম. গোলাম মহিউদ্দিন।

সর্বস্তরের মুক্তিযোদ্ধারা : সর্বস্তরের মুক্তিযোদ্ধাদের উদ্যোগে আজ সকাল ৭টায় জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালোপতাকা উত্তোলন ও কালোব্যাজ ধারণ, দুপুর ২টায় কোরআনখানি ও মিলাদ মাহফিল, বিকাল ৩টায় সাংস্কৃতিক প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, গান, আবৃত্তি প্রতিযোগিতা। এতে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ।

প্রধান বক্তা থাকবেন প্রকৌশলী প্রবীর কুমার সেন। অতিথি থাকবেন প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়া, লুবনা হারুন, দীপক দত্ত, অধ্যক্ষ শেখ এ রাজ্জাক রাজু, দীপংকর চৌধুরী কাজল। সভাপতিত্ব করবেন প্রিমিয়ার ব্যাংকের এএমডি মুক্তিযোদ্ধা আবদুল জব্বার চৌধুরী। ২য় পর্বে বিকেল ৫টায় থাকবে আলোচনা সভা ও প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ। প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম।

বঙ্গবন্ধু মেধাবৃত্তি শিক্ষা পরিষদ : সংগঠনের মহানগর শাখার উদ্যোগে সভায় জাতীয় শোক দিবস উপলক্ষে থানাভিত্তিক মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে আজ সকাল ১০টায় প্রেস ক্লাব চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, ১৬ আগস্ট কোতোয়ালী থানা বঙ্গবন্ধু মেধাবৃত্তি শিক্ষা পরিষদের শোকসভা, ১৯ আগস্ট খুলশী থানা বঙ্গবন্ধু মেধাবৃত্তি শিক্ষা পরিষদের শোকসভা, ২০ আগস্ট ১২টা ১মিনিটে প্রেস ক্লাব বঙ্গবন্ধু চত্ত্বরে ২১ আগস্ট গ্রেনেড হামলা স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন, ২৩ আগস্ট হালিশহর থানা বঙ্গবন্ধু মেধাবৃত্তি শিক্ষা পরিষদের শোক সভা, ২৫ আগস্ট ডবলমুরিং থানা, ২৭ আগস্ট চকবাজার থানা বঙ্গবন্ধু মেধাবৃত্তি শিক্ষা পরিষদের শোকসভা, ৩০ আগস্ট বঙ্গবন্ধু মেমোরিয়াল হলে মহানগর বঙ্গবন্ধু মেধাবৃত্তি শিক্ষা পরিষদের শোকসভা অনুষ্ঠিত হবে।