ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


সংঘর্ষ ও অভিযোগের মাঝে ভারতে লোকসভা নির্বাচনে চলছে ভোটগ্রহণ


১২ এপ্রিল ২০১৯ ০০:৪৪

ছবি সংগৃহীত

বৃহস্পতিবার সকাল থেকে শুরু হওয়া দেশটির ১৭তম এই নির্বাচনে বিভিন্ন প্রদেশের বিজেপির সঙ্গে বিরোধী দলগুলোর নেতা-কর্মীদের সংঘর্ষের খবরও এসেছে। বাংলাদেশ সীমান্তের কাছে ত্রিপুরায় বিজেপি ও কংগ্রেস সমর্থকদের মাঝে সংঘর্ষে অন্তত ১২ জন আহত হয়েছেন। এদের মধ্যে ৮ জনের অবস্থা আশঙ্কাজনক। ভোটার তালিকা থেকে ব্যাপকহারে ভোটারদের নাম মুছে ফেলা, বিভিন্ন জায়গায় ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নামে খাবার, টাকা বিতরণ, সংঘর্ষ, বিরোধীদের বিক্ষোভ ও ইভিএম বিকল হওয়ার পর আছড়ে ভেঙে ফেলা-সহ নানামুখী ।

পশ্চিমবঙ্গের কোচবিহারে তৃণমূল কংগ্রেসের হামলায় ভারতীয় জনতা পার্টির চার সমর্থক আহত হয়েছেন। অন্ধ্রপ্রদেশে তেলেগু দেশম পার্টির এক প্রার্থী বিরোধীদের হামলায় গুরুতর আহত হয়েছেন। এই প্রদেশে জনসেনা পার্টির একটি প্রার্থীকে গ্রেফতার করেছে পুলিশ। তার বিরুদ্ধে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভেঙে ফেলার অভিযোগ আনা হয়েছে।

এদিকে, বৃহস্পতিবার ভোট শুরুর কয়েক ঘণ্টা পর ভারতে গুগল সার্চে ট্রেন্ডে পরিণত হয়েছে ‘কীভাবে ভোটের কালি মুছে ফেলা যায়?

নয়াদিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল ভোট গণহারে মুছে ফেলার অভিযোগ করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক বার্তায় তিনি বলেন, পুরো ভারত থেকে নজিরবিহীনভাবে ভোট মুছে ফেলার খবর আসছে।

ভারতীয় ধনকুবের কিরণ মজুমদার শায়ের মায়ের নাম ভোটার তালিকায় নেই। কিরণের এমন অভিযোগের বরাত দিয়ে ওই টুইট করেছেন কেজরিওয়াল।

মহারাষ্ট্রের গাদচিরলি আসনের একটি ভোটকেন্দ্রের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে এতে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। নকশালপন্থীরা ওই এলাকায় গিয়ে ভোটারদের ভোটদান থেকে বিরত থাকার হুমকি দিচ্ছে। অন্ধ্রপ্রদেশের কুরনুল জেলার নন্দমুরিনগর ভোট কেন্দ্রের কাছে ভোটারদের মাঝে টাকা বিতরণ করতে দেখা গেছে রাজ্যের তেলেগু দেশম পার্টির কাউন্সিলর শিব শঙ্কর যাদবকে।

উত্তরপ্রদেশেরনয়ডায় বিজেপির নেতা-কর্মীরা ভোটারদের মাঝে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে তৈরি খাবার নমো ফুড বিতরণ করেছেন। পুলিশের গাড়িতে করে এসব খাবার ভোটকেন্দ্রে নিয়ে বিতরণের অভিযোগ করেছে তৃণমূল কংগ্রেস। তবে পুলিশ এই অভিযোগ অস্বীকার করেছে।

ভারতের লোকসভা নির্বাচনে প্রথম দফায় ১৮টি রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১ আসনে ভোটগ্রহণ চলছে। বৃহস্পতিবার সকাল ৭টা থেকে শুরু হয়েছে; চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

ভারতীয় পার্লামেন্টের নিম্ন কক্ষ লোকসভার ৫৪৩ আসনে মোট সাত ধাপে ভোট হবে। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই ভোট শেষ হবে আগামী ১৯ মে।

৯০ কোটি ভোটারের বিশাল এই নির্বাচনযজ্ঞে শেষে ২৩ মে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করবে দেশটির জাতীয় নির্বাচন কমিশন। দেশটিতে সরকার গঠনের জন্য ২৭২টি আসনে সংখ্যাগরিষ্ঠতা পেতে হবে যেকোনা দলকে।

নতুনসময় / আইআর