ঢাকা বৃহঃস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি ২০২৪, ১৭ই ফাল্গুন ১৪৩০


প্রশ্ন ফাঁসে চিকিৎসক হওয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী


৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:০৬

সংগৃহিত

সারাদেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে এমবিবিএস ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে কোয়ালিটি সম্পন্ন চিকিৎসক তৈরির লক্ষ্যে কাজ করে যাওয়ার কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন। একইসঙ্গে প্রশ্ন ফাঁসে চিকিৎসক হওয়াদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা ভবনে মেডিকেল ভর্তি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারাদেশে পরীক্ষা কেন্দ্র ১৯টি, পরীক্ষার ভেনু ৪৪টি। তার মধ্যে কেন্দ্র ঢাকায় ৫টি, ঢাকার বাইরে ১৪টি। ভেনু ঢাকায় ১৪টি আর ঢাকার বাইরে ৩০টি। আমি সারাদেশে পরীক্ষা কেন্দ্রগুলোতে টেলিফোনে কথা বলেছি। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে, আমি খোঁজ নিয়েছি। আমি ডাক্তার বানাব সুন্দরভাবে। কোয়ানটিটি নয়, কোয়ালিটি সম্পন্ন ডাক্তার বানানোর লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

সামন্ত লাল সেন বলেন, এবার মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা মানা হবে।

“প্রশ্ন ফাঁসে ডাক্তার হওয়াদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। কোনো রকম ছাড় দেওয়া হবে না তাদের”, বলেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের তথ্যমতে, দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে ২০২৩-২৪ সেশনে মোট আসন রয়েছে ৫ হাজার ৩৮০টি। সে হিসাবে প্রায় ১৯ জন আসনপ্রতি লড়ছেন। আর বেসরকারি মেডিকেলে আসন রয়েছে ৬ হাজার ১৬৮টি। সব মিলিয়ে ১১ হাজার ৫৪৮টি আসনের জন্য ভর্তিযুদ্ধে লিপ্ত হলেন শিক্ষার্থীরা। সেক্ষেত্রে আসনপ্রতি পরীক্ষায় বসেন ৯ নয়জন।