ঢাকা মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


সিনেমার প্রস্তাব এলে অবশ্যই ভেবে দেখব: হিমি


২২ অক্টোবর ২০২৩ ০৯:৪৬

ছবি সংগৃহীত

নাটকে এ সময়ের জনপ্রিয় মুখ জান্নাতুল সুমাইয়া হিমি। টেলিভিশনের পাশাপাশি নিয়মিত কাজ করছেন ওটিটি প্লাটফরমেও। বর্তমান ব্যস্ততা এবং সমসাময়িক প্রসঙ্গ নিয়ে আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি।

* বর্তমানে কী নিয়ে ব্যস্ত?

** এখন নাটক নিয়েই আমার ব্যস্ততা। তবে ধারাবাহিক নয়, খণ্ডনাটকেই বেশি কাজ করছি। এ ধরনের নাটকের জন্যই প্রস্তাব বেশি পাই। এছাড়া টিভিসি এবং ওভিসির কাজও করছি পাশাপাশি।

* ধারাবাহিক নাটকে অনীহা কেন?

** ধারাবাহিক নাটকে অভিনয়ের জন্য সময় অনেক বড় একটা বিষয়। একটা ধারাবাহিক মানে কয়েক মাসের জন্য আটকে যাওয়া। আর সেই সঙ্গে কাজের চাপও অনেক থাকে। কিন্তু সিঙ্গেল নাটকে তুলনামূলক কাজের চাপ কম থাকে। অনেক সময় দেখা যায় পুরো মাসই অব্যস্ত থাকি। তখন ধারাবাহিকের জন্য টানা কিংবা নির্দিষ্ট সময় বের করতে পারি না। এ জন্যই ধারাবাহিক নাটকে অভিনয় করছি না।

* এত কাজ করেন। বৈচিত্র্য ধরে রাখা কি সম্ভব হয়?

** আমি দীর্ঘদিন ধরে নাটকে কাজ করছি। দেখা যাচ্ছে আমার বেশিরভাগ কাজ নিলয় ভাইয়ের (অভিনেতা নিলয় আলমগীর) সঙ্গে। শুধু তাই নয়, অনেক সময় বাবা-মায়ের চরিত্রেও একই অভিনেতাকে পাই আমি। সেক্ষেত্রে কাজে বৈচিত্র্য ধরে রাখা খুব কঠিন। তবে যদি দেখি গল্প একদম মিলে যাচ্ছে, তখন সেটা এড়িয়ে চলি। একই অভিনয়শিল্পী দেখলেও, একই গল্প দর্শক দেখতে চায় না। এছাড়া যদি কাজের মাঝে সংলাপ বা দৃশ্য মিলে যায়, তখন নির্মাতাকে অনুরোধ করি সেটি পরিবর্তন করে দিতে।

* ওটিটি মাধ্যমে কাজ নিয়ে বিশেষ কোনো পরিকল্পনা আছে?

** চঞ্চল ভাইয়ের (চঞ্চল চৌধুরী) সঙ্গে আমার একটা ওয়েব সিরিজ মুক্তি পেয়েছিল গত বছর। নাম ‘রূপকথা নয়’। ভারতীয় একটি ওটিটি প্লাটফরমে বাংলাভাষায় মুক্তি পেয়েছিল এটা। সেটার হিন্দি ডাবিং ভার্সন মুক্তি পেতে পারে ভারতীয় দর্শকদের জন্য। এর পর আর কোনো কাজ করিনি। তবে ভালো গল্প পেলে অবশ্যই করার ইচ্ছা আছে।

* আর সিনেমা?

** সিনেমার জন্য এখনো কেউ আমাকে কিছু বলেনি। আমিও এখন তেমন কিছু ভাবছি না। নাটকের দর্শক অনেক। আমাকেও সবাই এখানে ভীষণ পছন্দ করছে। তবে সিনেমার প্রস্তাব এলে অবশ্যই ভেবে দেখব।

* নিজের কাজ নিয়ে কী আপনি সন্তুষ্ট?

** সত্যি বলতে পুরোপুরি সন্তুষ্ট নই। আর আমি মনে করি এটা ভালো। কারণ একজন অভিনয়শিল্পী হিসাবে যদি আমি আমার কাজে সন্তুষ্ট হয়েই যাই, তখন আর ভালো কাজ করতে পারব না। এমনকি এখন যে জায়গায় আছি, তার থেকে উন্নতিও করতে পারব না। তাই আরও ভালো অভিনয়ের জন্য হলেও কিছুটা অসন্তুষ্টি দরকার আছে। এটা কাজের ক্ষুধাকে বাঁচিয়ে রাখে।

* ভবিষ্যৎ নিয়ে কী পরিকল্পনা করেছেন?

** ক্যারিয়ার নিয়ে তেমন কোনো ভবিষ্যৎ পরিকল্পনা নেই। যা যেমন চলছে চলুক। আপন গতিতে চলতে থাকুক। তবে পড়াশোনার বিষয়ে কিছু ইচ্ছা আছে। সেমন মাস্টার্স করার জন্য দেশের বাইরে যাওয়ার পরিকল্পনা আছে। বাকিটা দেখা যাক।