ঢাকা রবিবার, ২০শে অক্টোবর ২০১৯, ৫ই কার্তিক ১৪২৬


৭৮ বছরে পা রাখলেন এটিএম শামসুজ্জামান


১০ সেপ্টেম্বর ২০১৯ ১৩:৩৯

আপডেট:
১০ সেপ্টেম্বর ২০১৯ ১৩:৪১

ফাইল ছবি

আজ তার জন্মদিন। ১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর নোয়াখালীর দৌলতপুরে জন্মগ্রহণ করেন অভিনয়ের জন্য পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া এটিএম শামসুজ্জামান। তিনি ৭৮ বছরে পা রাখলেন।

জন্মদিনে ভক্ত-প্রিয়জনদের শুভেচ্ছায় ভাসছেন এই কিংবদন্তি। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে নিয়ে লিখছেন শোবিজের মানুষেরা। লিখছেন সাধারণ ভক্তরাও। মেয়ের বাসায় আজ জন্মদিনের কেক কেটে সকাল শুরু করেছেন তিনি। এটা আনন্দের খবর।

আমাদের সবার প্রত্যাশা- সুস্থ থাকুন এটিএম শামসুজ্জামান। তার জীবনে আরও অনেক জন্মদিন ফিরে আসুক। জন্মদিনের সেঞ্চুরিটাও যেন করে যেতে পারেন তিনি।

প্রসঙ্গত, এটিএম শামসুজ্জামান নোয়াখালী জেলার ভোলাকোটের বড় বাড়ি আর ঢাকায় থাকতেন দেবেন্দ্রনাথ দাস লেনে। বর্তমানে পুরান ঢাকাতে থাকেন তিনি। লেখাপড়া করেছেন ঢাকার পগোজ স্কুল, কলেজিয়েট স্কুল, রাজশাহীর লোকনাথ হাই স্কুলে। ম্যাট্রিকুলেশন পাশ করেন ময়মনসিংহ সিটি কলেজিয়েট হাই স্কুল থেকে। তারপর জগন্নাথ কলেজ ভর্তি হন।

পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে এটিএম শামসুজ্জামান সবার বড়। ১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ চলচ্চিত্রে সহকারি পরিচালক হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করেন। প্রথম কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন ‘জলছবি’ চলচ্চিত্রের জন্য। ছবির পরিচালক ছিলেন নারায়ণ ঘোষ মিতা, এ ছবির মাধ্যমেই অভিনেতা ফারুকের চলচ্চিত্রে অভিষেক।

এ পর্যন্ত শতাধিক চিত্রনাট্য ও কাহিনী লিখেছেন তিনি। প্রথমদিকে কৌতুক অভিনেতা হিসেবে চলচ্চিত্র জীবন শুর করেন। ১৯৬৫ সালে চরিত্র অভিনেতা হিসেবে চলচ্চিত্র পর্দায় আগমন তার। ১৯৭৬ সালে চলচ্চিত্রকার আমজাদ হোসেনের ‘নয়নমণি’ চলচ্চিত্রে খলনায়কের চরিত্রে অভিনয়ের মাধ্যমে আলোচনায় আসেন।

১৯৮৭ সালে কাজী হায়াত পরিচালিত ‘দায়ী কে?’ চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। তিনি রেদওয়ান রনি পরিচালিত ‘চোরাবালি’-তে অভিনয় করেন ও শ্রেষ্ঠ পার্শ্ব-চরিত্রে অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

চলচ্চিত্র জীবনে একটি সিনেমা পরিচালনাও করেছেন তিনি। ‘ইবাদত’ নামের সেই ছবিতে জুটি বেঁধেছিলেন রিয়াজ-শাবনূর।

নব্বই দশকের শেষদিকে টিভি নাটকেও নিয়মিত দেখা যায় তাকে। সেখানেও তিনি তুমুল জনপ্রিয়তা পান। অসুস্থ হওয়ার আগ পর্যন্ত নাটক-টেলিছবিতে দেখা গেছে তাকে। সুস্থ হয়ে আবারও অভিনয়ে ফিরে আসার ইচ্ছে রয়েছে তার।