ঢাকা বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


বিপিএল ও নিউজিল্যান্ড সফরের প্রস্তুতি নিয়ে যা বললেন টাইগার কোচ


১৯ জানুয়ারী ২০১৯ ২৩:২৮

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ স্টিভ রোডস

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড সফরই এখন বাংলাদেশের সামনে সবচেয়ে গুরুত্বপূর্ণ সফর। সফরে টেস্ট এবং ওয়ানডেতে তিনটি করে ম্যাচ খেলার কথা রয়েছে টাইগারদের। বিশ্বকাপের প্রস্তুতি কেমন হচ্ছে বাংলাদেশের, নিউজিল্যান্ড সিরিজ দিয়েই বোঝা যাবে।

এবার টাইগারদের কোচ স্টিভ রোডস জানিয়েদিলেন, খুবই বাজে অবস্থার কথা। চলমান বিপিএল দিয়ে নিউজিল্যান্ড সফরের জন্য মোটেও প্রস্তুতি হচ্ছে না বলে জানালেন বাংলাদেশ ক্রিকেট দলের এই ইংলিশ কোচ।

বিপিএলের খেলা দেখতে বৃহস্পতিবারই সিলেটে ছুটে গেছেন স্টিভ রোডস। শুক্রবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে মিডিয়ার মুখোমুখি হন তিনি। সেখানেই জানালেন, বিপিএল দিয়ে নিউজিল্যান্ড সফরের প্রস্তুতির ধারেকাছেও নেই বাংলাদেশ দলের ক্রিকেটাররা। কারণ, বিপিএল কন্ডিশন আর উইকেটে খেলছে বাংলাদেশ দলের ক্রিকেটাররা, নিউজিল্যান্ডে তার সম্পূর্ণ বিপরীত কন্ডিশন এবং উইকেটে খেলতে হবে।

চলমান বিপিএল নিয়ে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। প্রতিটি ক্রিকেটারই নিজ নিজ ফ্রাঞ্চাইজির জন্য জান-প্রাণ দিয়ে লড়াই করে যাচ্ছেন। বিপিএল শেষ হওয়ার কথা ৮ ফেব্রুয়ারি। অথচ নিউজিল্যান্ডের লিঙ্কনে বাংলাদেশ প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে ১০ ফেব্রুয়ারি। ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা ওয়ানডে সিরিজ।

বিপিএলের গ্রুপ পর্ব শেষ হওয়ার কথা ফেব্রুয়ারির ২ তারিখে। গ্রুপ পর্ব থেকে বাদ পড়বে তিনটি দল। বাকি চার দল উঠবে কোয়ালিফাইং রাউন্ডে। যে তিন দল বাদ পড়বে, সেখান থেকে জাতীয় দলে থাকা ক্রিকেটারদের আগেই পাঠিয়ে দেয়া হবে নিউজিল্যান্ডে। যারা বিপিএল কোয়ালিফায়ার এবং ফাইনাল খেলবে, তারা ১০ তারিখের প্রস্তুতি ম্যাচ তো মিস করবেই, এটা নিশ্চিত। তাদেরকে সরাসরি নিউজিল্যান্ডে গিয়ে অংশ নিতে হবে ওয়ানডে সিরিজে।

কোচ স্টিভ রোডস মনে করেন, এমন একটি সফরের আগে দলের ক্রিকেটারদের কঠিন কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে যে প্রস্তুতি প্রয়োজন ছিল, তার কিছুই হচ্ছে না। যেটা হচ্ছে, এটা মোটেও কাজে লাগবে না নিউজিল্যান্ড সিরিজে। অথচ, বিকল্পও এখন কোনো কিছু আর হাতে নেই।

নিউজিল্যান্ড সিরিজ এবং এর প্রস্তুতির প্রসঙ্গটি তুলতেই শুরুতে একটু কৌতুক করে নিলেন স্টিভ রোডস। তিনি বললেন, ‘চলুন, নিউজিল্যান্ডের কাছ থেকে এটি চেপে যাওয়া যাক যে, আমরা কেমন উইকেটে খেলছি!’

বিপিএল খেলে সরাসরি নিউজিল্যান্ড যাওয়ার বিষয়টা মোটেও ঠিক নয় কোচের কাছে। তিনি তাই আক্ষেপ করে বললেন, ‘আসলে বিপিএল খেলেই সরাসরি নিউজিল্যান্ড চলে যাওয়াটা আদর্শ প্রস্তুতির ধারেকাছেও নয়। কিন্তু অন্য কোনো উপায়ও নেই আমাদের। বিপিএল একটা দারুণ টুর্নামেন্ট। কোনো না কোনো সময় এটি আয়োজন করতেই হতো এবং তা করার জন্য একমাত্র ফাঁকা সময় ছিল এখনই।’

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষে শুরু হবে তিন ম্যাচের টেস্ট সিরিজ। সফরে কোনো টি-টোয়েন্টি নেই। রোডসের মতে, ওয়ানডের চেয়ে টেস্টের চ্যালেঞ্জটা ভালোই নিতে পারবে ক্রিকেটাররা। কারণ, ততদিনে কন্ডিশনটা অনেক সহ্যের মধ্যে চলে আসবে। তিনি বলেন, ‘আমরা যারা জাতীয় দলের সঙ্গে যুক্ত, তারা বিষয়টি বুঝতেও পারছি। এরই মধ্যে ওয়ানডে দলের ক্রিকেটারদের মানিয়ে নিতে হবে। আমরা জানি, খুব তাড়াহুড়োর মধ্যেই ওয়ানডে সিরিজের প্রস্তুতি সারতে হবে। তবুও আমাদের সর্বোচ্চ চেষ্টা করে যেতে হবে এবং জয়ের চেষ্টা চালিয়ে যেতে হবে। টেস্ট যারা খেলবে, তারা একটু মানিয়ে নিতে পারবে নিজেদের। আশা করি ওদের কোনো সমস্যা হবে না।’

নিউজিল্যান্ডে ওয়ানডে জেতা তো খুবই কঠিন। রোডসও মেনে নিচ্ছেন সেটা। তিনি বলেন, ‘নিউজিল্যান্ডে জেতা কঠিন হবে অবশ্যই। তবে আমরা যদি ভালো ফল বের করতে পারি, তাহলে ওয়ানডেতে আমরা সঠিক অবস্থানেই থাকবো।’

/এ আই