ঢাকা মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১



১৪ নভেম্বর ২০১৮ ১৮:২৭

ছবি সংগৃহিত

আসন্ন টেস্ট সিরিজে সমতা ফেরানোর লক্ষে সফরকারী জিম্বাবুয়েকে ৪৪২ রানের টার্গেট ছুড়ে দিয়েছে বাংলাদেশ দল। দ্বিতীয় ইনিংসে অধিনায়ক মাহমুদউল্লাহর অপরাজিত ১০১ রানে স্বাগতিকরা ৬ উইকেটে ২২৪ রান করে ইনিংস ঘোষনা করেন।এটি মাহমুদউল্লার টেস্টে দ্বিতীয় সেঞ্চুরি।

এই রিপোর্ট লিখা পর্যন্ত জিম্বাবুয়ে বিনা উইকেটে ৩ ওভারে ৪ রান সংগ্রহ করেছে। এই অবস্থায় স্বাগতিকদের প্রয়োজন পুরো ১০ উইকেট।যত তাড়াতাড়ি সম্ভব সফরকারি দলের ওপেনিং এবং মিডিল অর্ডার ব্যাটসম্যানদের ফিরিয়ে দেয়া।যদিও স্বাগতিকদের হাতে দেড় দিন সময় আছে।আর দ্বিতীয় ইনিংসে ৪৪২ রান তাড়া করে জিম্বাবুয়ের পক্ষে এই টেস্ট জেতা অনেকটা অসম্ভব। এখন জিম্বাবুয়ের লক্ষ ম্যাচটা ড্র করার।

আসনে বসে জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টের চতুর্থ দিন দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ। কিন্তু জার্ভিস-টিরিপানোর ভয়ঙ্কর বোলিংয়ে শুরুতেই চার উইকেট হারিয়ে ফেলে।তবে মাহমুদউল্লার অপরাজিত শতক এবং এই টেস্টে অভিষেক হওয়া মিঠুনের অর্ধশতকে বাংলাদেশ ৬ উইকেটে ২২৪ রান করে ইনিংস ঘোষনা করেন।

বাংলাদেশ প্রথম ইনিংসে ৭ উইকেট হারিয়ে ৫২২ রানে ইনিংস ঘোষণা করে। জিম্বাবুয়ে প্রথম ইনিংসে ৩০৪ রানে গুটিয়ে যায়।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ২১৮ রানে এগিয়ে থেকে আজ বুধবার চতুর্থ দিন ব্যাটিং শুরু করে।


গত রোববার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় ম্যাচটি শুরু হয়।

স্পিনার তাইজুলের ভেলকিতে জিম্বাবুয়ের প্রথম ইনিংসের ব্যাটিং লাইনাপে ধস নেমেছিল। কিন্তু ব্রেন্ডন টেইলর-পিটার মুরের দারূণ জুটিতে ঘুরেও দাঁড়িয়েছিল। মোস্তাফিজ-খালেদ কিংবা তাইজুল-মিরাজ যখন জুটি ভাঙ্গতে ব্যর্থ তখন বল হাতে ত্রাতা হয়ে এসেছেন আরিফুল হক। পিটার মুরকে ফিরিয়ে মিরপুরে স্বস্তি এনে দেন। ৬ষ্ঠ উইকেটে ১৩৯ রানের জুটি ভাঙ্গে পিটার মুরের (৮৩) আউট হওয়ার মাধ্যমে। মুরের পর ফিরে যান টেইলরও। তার ব্যাট থেকে আসে ১১০ রান। ইলর-মুর ফিরে গেলে দ্রুত মাভুটা-চাকাবার উইকেট হারিয়ে ফেলে জিম্বাবুয়ে।

তৃতীয় দিনের প্রথম সেশনে তিন উইকেট সংগ্রহ করে লাঞ্চে যান টাইগাররা। লাঞ্চ থেকে ফিরে তাইজুল বোল্ড করে সাজঘরে পাঠান সিকান্দার রাজা ও ভয়ঙ্কর হতে থাকা শেন উইলিয়ামসকে। সিকান্দার রাজা বিনা রানে ফিরে গেলেও উইলিয়ামসের ব্যাট থেকে আসে ১১ রান।স্পিনার তাইজুল নাইটওয়াচম্যান ডোনাল্ড টিরিপানোকে ফিরিয়ে উইকেটের সূচনা করেন। এর পর মিরাজ ফিরান ক্রিজে থিতু হওয়া ব্রিয়ান চারিকে। টিরিপানো ৪৬ বলে ৮ রান করেন। ব্রিয়ান চারির ব্যাট থেকে ১২৮ বলে আসে ৫৩ রান। গতকাল দ্বিতীয় দিনের শেষ মুহূর্তে মাসাকদজাকে ১৪ রানে ফিরতে বাধ্য করেন তাইজুল। বাংলাদেশের হয়ে তাইজুল নেন সর্বোচ্চ পাঁচ উইকেট। এ ছাড়া মেহেদী মিরাজ তিন ও আরিফুল হক নেন একটি উইকেট।

এদিকে প্রথম ইনিংসে মুশফিক-মিরাজ অপরাজিত ছিলন। ক্যারিয়ার সেরা ২১৯ রান করে প্রথম বাংলাদেশি হিসেবে দুই ডাবল সেঞ্চুরির মালিক হন। ৪২১ বল খরচ করে ১৮টি চার ও ১টি ছক্কার মারে তিনি রান করেন। মিরাজ ১০২ বলে ৬৮ রানে অপরাজিত ছিলেন। মুমিনুল হক খেলেন ১৬১ রানের ঝকঝকে ইনিংস। মাহমুদুল্লাহ ৩৬ রান করে ফিরে যান সাজঘরে। মুশফিক-মুমিনুলের অসাধারণ পারফরম্যান্সে টাইগাররা প্রথম ইনিংসে বড় স্কোর গড়ে।