ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


কথার গুলি ছুড়েই চলেছে জিম্বাবুয়ে


২০ অক্টোবর ২০১৮ ২৩:২০

শক্তি বিচারে বর্তমানে এগিয়ে কে? বাংলাদেশ না জিম্বাবুয়ে? এমন প্রশ্নে জবাবে যে কেউ চোখ বন্ধ করে এগিয়ে রাখবে বাংলাদেশকে। কোন এক অতীতে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে হাড্ডাহাড্ডি লড়াই হলেও তা এখন ইতিহাস। পরিসংখ্যানে অনেক আগেই জিম্বাবুয়েকে পেছনে ফেলেছে বাংলাদেশ। টাইগারদের ৪৯ জয়ের বিপক্ষে জিম্বাবুয়েদের ২৮ জয়। শেষ দশ দেখার প্রতিটিতেই জয় বাংলাদেশের পক্ষ নিয়েছে। এবারের সিরিজের আগেও জিম্বাবুয়ে দক্ষিণ আফ্রিকার সাথে ধবলধোলাই হয়ে বাংলাদেশে খেলতে এসেছে। একমাত্র প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের বিপক্ষে দাঁড়াতেই পারেনি জিম্বাবুয়ে। নিজেদের হারের গোন্ডির ভেতরেই রেখেছে মাসাকাজ্জরা।

রোববার (২১ অক্টোবর) তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মাঠে নামবে মাশরাফিবাহিনী। দেশের মাটিতে তামিম-সাকিববিহীন সিরিজ যদিও জিম্বাবুয়ের বিপক্ষে তারপরও সহজভাবে নিচ্ছেনা টাইগাররা। কেননা এই সিরিজের পাওয়ার চাইতে হারানোর ভয়টাই যে বেশি। আর সে কারণেই তারুণ্যনির্ভর সেরা একাদশ নিয়েই মাঠে নামবে মাশরাফিরা।

শুরুতেই ওপেনিংয়ে তামিমের জায়গায় নিশ্চিতভাবে দলে থাকছেন এশিয়া কাপের ফাইনালে সেঞ্চুরি করা লিটন দাস। তারপরও লিটনের সঙ্গী কে হবেন সেটা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। এশিয়া কাপে নাজমুল হোসেন শান্ত সুযোগ পেলেও নিজেকে প্রমাণ করতে ব্যর্থ হন তিনি। তাই তার একাদশে না থাকার সম্ভাবনাই বেশি। সে ক্ষেত্রে অভিজ্ঞতার বিচারে ইমরুল কায়েস সুযোগ পাবেন ওপেনিংয়ে।

ব্যর্থতা এবং সফলতার মধ্যে বিচরণ করা মোহাম্মদ মিথুন নামতে পারেন তিন নম্বরে। চার নম্বরে নিশ্চিতভাবে নামবেন মুশফিক। পাঁচ নম্বরে কে নামবেন সেটা নিয়ে অধিনায়ক মাশরাফিকে মধুর সমস্যায় পড়তে হতে পারে। জিম্বাবুয়ে সিরিজে সাকিবের বিকল্প হিসেবে ফজলে রাব্বিকে স্কোয়াডে রাখা হয়েছে। তার দলে সুযোগ পাওয়ার সম্ভাবনা ব্যাপক। সে ক্ষেত্রে তিনি পাঁচে নামতে পারেন। শেষের দিকে দ্রুত রান তোলার জন্য ছয়ে নামবেন মাহমুদউল্লাহ রিয়াদ।

রিয়াদের পরেই সাতে নামতে পারেন মেহেদি হাসান মিরাজ। তিনি যে দলে থাকছেন সেটা নিশ্চিত। লড়াইটা হবে আট নম্বর পজিশন নিয়ে। কন্ডিশন বিবেচনায় লড়াইটা হবে আরিফুল হক ও মোহাম্মদ সাইফুদ্দিনের মধ্যে। এই দুইজন থেকেই একজন সুযোগ পাবেন।

নয় নম্বর পজিশনে থাকবেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এরপর নামবেন মোস্তাফিজুর রহমান। শেষ পজিশন নিয়ে টিম ম্যানেজমেন্টের একটু ঝামেলা হতে পারে। কেননা রুবেল হোসেন কাল জ্বরের কারণে থাকবেন কিনা সেটা নিশ্চিত নয়। রুবেল না খেললে আবু হায়দার রনি সুযোগ পেতে পারেন কাল।

জিম্বাবুয়ের বিপক্ষে বিসিবি একাদশের হয়ে আলো ছড়িয়েছেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। এ ম্যাচে তিন উইকেট শিকার করেন তিনি। প্রস্তুতি ম্যাচের উইকেট থেকে খুঁজে পেয়েছেন আত্মবিশ্বাসও।

ম্যাচ শেষে সাইফ বলেন, ‘শুরু থেকে যেভাবে বোলিং করতে চেয়েছি, সেভাবেই পেরেছি। উইকেট পাওয়া আমার লক্ষ্য ছিল না। সঠিক লেন্থে বোলিং করার পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছিলাম। মূল ম্যাচে সুযোগ পেলে এই পারফরম্যান্স আমাকে আত্মবিশ্বাস দেবে।’

এছাড়া তিনি আরও বলেন, ‘সত্যি কথা বলতে কোচ আমাকে শুরু থেকেই পছন্দ করেন। যখন দলে ছিলাম না, তখনো কোচ আমার খোঁজ নিয়েছেন, আমাকে বিভিন্ন পরামর্শ দিয়েছেন। তার এই প্রশংসা আমাকে আরও ভালো খেলতে সহায়তা করবে।’

এদিকে কথার গুলি ছুড়তে ছাড় দেননি জিম্বাবুয়ে। বাংলাদেশকে কোন ভাবেই তারা ছাড়া না দেওয়ার কথা বলতে গর্জণ করেছে। ম্যাচের শেষ বলেই বোঝা যাবে গর্জনে অর্জন কতটুকু পেলে জিম্বাবুয়ে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, ইমরুল কায়েস, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহীম, ফজলে রাব্বি, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফুদ্দিন / আরিফুল হক , মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন/ আবু হায়দার রনি।

অক্টোবর মিরপুরে অনুষ্ঠিত হবে দিবারাত্রির প্রথম ওয়ানডে। পরদিন দুই দলই পাড়ি জমাবে চট্টগ্রামে। সেখানে সিরিজের বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৪ ও ২৬ অক্টোবর।

এমএ