ঢাকা শুক্রবার, ১৪ই ডিসেম্বর ২০১৮, ১লা পৌষ ১৪২৫

বিয়ের তিন দিন, মারা গেলেন বরিশালের সেই যুবক!


২৭ নভেম্বর ২০১৮ ২১:১০

আপডেট:
১৪ ডিসেম্বর ২০১৮ ২২:০৯

কিছু দিন আগে আমেরিকার ক্যালিফোর্নিয়ার বাসিন্দা এক তরুণীকে বিয়ে করে সাড়া ফেলে দিয়েছিলেন বাংলাদেশের বাসিন্দা পেশায় রাজমিস্ত্রি মাইকেল অপু মণ্ডল। তবে বরিশালের এই তরুণকে মৃত বলে ‘ঘোষণা’ করছে ফেসবুক।

ফেসবুকে তার সবশেষ পোস্ট দেখা যাচ্ছে ২৩ নভেম্বরে করা তার বিয়ের খবরটি। তার ফেসবুক আইডিতে অনুসারী দেখা যাচ্ছে ৮ হাজার ৭১৩ জন।

সাধারণত আইডির সঙ্গে যুক্ত থাকা বন্ধু এবং অন্যান্য ব্যবহারকারী ‘আইডি রিমেম্বারিং’ করার আবেদনের পরিপ্রেক্ষিতে ফেসবুক কর্তৃপক্ষ মৃত ব্যক্তির আইডিকে ‘রিমেম্বারিং’ করে। তবে অনেক সময় দেখা যায় কেউ নকল মৃত্যু সনদ বানিয়ে ফেসবুকের কাছে দিলেও তা রিমেম্বারিং করে দেয় ফেসবুক।

বরিশাল নগরীর দুই নম্বর ওয়ার্ডের কাউনিয়া প্রধান সড়কের খ্রিস্টান কলোনীতে বসবাস মাইকেল অপু মন্ডলের। পেশায় তিনি রং মিস্ত্রি। সে একজন ফ্রিল্যান্সারও। অন্যদিকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বাসিন্দা সমাজকর্মী সারা মেকিয়েন মিনিসোটার একটি বৃদ্ধাশ্রমে নার্স হিসেবে কর্মরত।

জানা যায়, ২০১৭ সালের নভেম্বরে ফেসবুকে একটি ডিবেট গ্রুপের মাধ্যমে সারার সঙ্গে অপুর পরিচয় হয়। এরপর থেকে তারা নিয়মিত যোগাযোগ করতেন। গত ১৯ নভেম্বর সারা বাংলাদেশে আসেন। ওইদিন ঢাকার হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দরে অপুর সাথে সারার প্রথম সরাসরি সাক্ষাৎ হয়।

ওইদিনই তাকে নিয়ে বরিশাল যান অপু। ২২ নভেম্বর বরিশাল নগরীর কাউনিয়াস্থ মাইকেলের বাড়িতে অনুষ্ঠিত হয় তাদের এ্যাংগেজমেন্ট। বিষয়টি মিডিয়ায় প্রকাশের পর ব্যাপক পরিচিতি পান অপু।

অন্যদিকে সারা তার ফেইসবুকে গত শনিবার দু’জনের একটি ছবি পোস্ট করেন। ছবিতে তাদের দুজনকে রেস্টুরেন্টে খেতে দেখা যাচ্ছে।

এর আগে, অপু জানান, ফেসবুকের মাধ্যমে সারা মেরিয়ানের সঙ্গে তার পরিচয়। এরপর দুজনের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। সারা মেরিয়ান মিনাসোটার একটি বৃদ্ধাশ্রমের সেবিকা। গত ১৯ নভেম্বর তিনি বরিশালে আসেন। নগরীর একটি আবাসিক হোটেলে উঠে মুঠোফোনের মাধ্যমে খুঁজে নেন অপুকে।

সারা মেরিয়ান জানান, অপুর প্রেমের টানেই তিনি বাংলাদেশে এসেছেন। বিয়ের প্রাথমিক আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। অপুর পরিবারের সবাইকে তার ভাল লেগেছে। বরিশালের প্রকৃতিও তাকে মুগ্ধ করেছে। আগামী ২৭ নভেম্বর তিনি ফিরে যাবেন যুক্তরাষ্ট্রে। পরবর্তীতে কোন এক সময় এসে বিয়ের চূড়ান্ত আনুষ্ঠানিকতা শেষে অপুকে নিয়ে পাড়ি জমাবেন যুক্তরাষ্ট্রে।

নগরীর ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অ্যাডভোকেট মুরতজা আবেদীন জানান, বৃহস্পতিবার সারা মেরিয়ান ও অপুর মধ্যে আংটি বদল হয়েছে। এ উপলক্ষে অপুর পারিবারের উদ্যেগে ক্ষুদ্র পরিসরে অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রেমের টানে মার্কিন তরুণীর এভাবে বরিশালে চলে আসা এবং নিম্নবিত্ত পরিবারের ছেলে অপুকে বিয়ে করার ঘটনায় স্থানীয়রা সবাই হতবাক। সেই সঙ্গে সারা মেরিয়ানের সরলতা ও আন্তরিকতাও সবাইকে মুগ্ধ করেছে।

এমএ