ঢাকা শুক্রবার, ১৪ই ডিসেম্বর ২০১৮, ১লা পৌষ ১৪২৫

নেটওয়ার্ক সুরক্ষায় ফো‌র্টি‌নেট


৫ ডিসেম্বর ২০১৮ ২০:২৬

আপডেট:
৫ ডিসেম্বর ২০১৮ ২১:১৭

সাইবার ঝুঁকি প্র‌তি‌রো‌ধে বাংলাদেশে তৃতীয় প্রজন্মের নেটওয়ার্ক সুরক্ষা নিয়ে এসেছে ফোর্টিনেট। স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের হাত ধরে ফোর্টিনেট সিকিউরিটি ফেব্রিক ৬ অপারেটিং সিস্টেমের মাধ্যমে নিরাপত্তা সেবা দেয়ার ঘোষণা দি‌য়ে‌ছে প্রতিষ্ঠানটি। 

এ উপল‌ক্ষে মঙ্গলবার (৪ ডিসেম্বর) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে এক সংবাদ সম্মেলনের আ‌য়োজন করা হয়।

সংবাদ স‌ম্মেল‌নে বি‌ভিন্ন বিষয় তু‌লে ধ‌রে মূল বক্তব্য উপস্থাপন করেন ফোর্টিনেটের দক্ষিণ এশিয়ার সিস্টেম ইঞ্জিনিয়ারিং পরিচালক মাইকেল জোসেফ। এসময় ফোর্টিনেটের বিভিন্ন কারিগরি বিষয় তুলে ধরেন প্রতিষ্ঠানটির ভারতীয় অঞ্চলের পরিচালক নবীন মেহরা। 

এ সময় সাইবার ঝুঁকি বৃ‌দ্ধির বিষ‌য়ে মাইকেল জোসেফ বলেন, ডিজিটাল রূপান্তরের সঙ্গে সঙ্গে ইন্টারনেট অফ থিং, মোবাইল কম্পিউটিং এবং ক্লাউডভিত্তিক সেবায় সাইবার ঝুঁকি বাড়ছে। পাশাপাশি ঝুঁকির মাত্রা ও গতিও বাড়ছে। ফোর্টি ওএস৬.০ ২শ’ ধরনের ফিচারের মাধ্যমে ঝুঁকি মোকাবিলায় নিজে থেকেই কাজ করতে সক্ষম। এভাবে ফোর্টিনেট বাংলাদেশসহ অন্তত ৭৯টি দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থাকে ডিজিটাল নিরাপত্তা সেবা দিয়ে আসছে। 

বাংলাদেশে পণ্যটির অনুমোদিত পরিবেশক স্মার্ট টেকনোলজিস (বিডি) এর পরিচালক (বিজনেস এন্টারপ্রাইজ) শাহেদ কামাল বলেন, আমাদের ব্যবহৃত ডিভাইসগুলোর যেগুলো আগে নেটওয়ার্কের আওতায় ছিলো না সেগুলো খুব দ্রুত একটি আইটি ইকো সিস্টেমের ভেতরে প্রবেশ করছে। এতে করে আমাদের সবকিছুই আগের চেয়ে সহজ হচ্ছে এবং নতুন উদ্ভাবনের ক্ষেত্র তৈরি হচ্ছে।

স্মার্ট টেকনোলজিসের এন্টারপ্রাইজ বিজনেস পরিচালক শাহেদ কামাল বলেন, এখন কানেকটিভিটির যুগ। এখন অনেক ডিভাইস ইন্টারনেটের আওতায় আসছে। এতে নতুন উদ্ভাবনের ক্ষেত্র যেমন বাড়ছে, তেমনি নেটওয়ার্কের ঝুঁকিও বাড়ছে। এই ঝুঁকি কমাতে ফোরর্টিনেটের নেটওয়ার্ক সিকিউরিটি দারুণ সমাধান হতে পারে। ইতিমধ্যে বাংলাদেশের করপোরেট খাতে এ সেবা ব্যবহার শুরু হয়েছে।

প্রসঙ্গত, ২০১৫ সালে বাংলাদেশে কার্যক্রম শুরু করে ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠান ফোর্টিনেট।