ঢাকা মঙ্গলবার, ১৬ই এপ্রিল ২০২৪, ৪ঠা বৈশাখ ১৪৩১

হ্যাক থেকে বাঁচতে ফেসবুকের ৩ পরামর্শ


৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৩:১৫

সম্প্রতি ফেসবুকের পাঁচ কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের তথ্য চুরি করেছে দুর্বৃত্ত হ্যাকাররা। সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় এ মাধ্যমটি এমন পরিস্থিতিতে ব্যবহারকারীদের সতর্ক করতে তিনটি করণীয় বলেছে।

ফেসবুক জানিয়েছে, আক্রান্ত পাঁচ কোটি অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে এবং বাড়তি আরো চার কোটি অ্যাকাউন্টে সতর্কতাস্বরূপ ব্যবস্থা নেওয়া হয়েছে। কেউ যদি তাঁর অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে আশঙ্কায় থাকে তবে তাদের জন্য তিনটি পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

লগইন ডিভাইস চেকঃ কেউ আপনার আইডিতে অনুপ্রবেশ করেছে কি না তা বোঝার সবচেয়ে ভালো উপায় হচ্ছে লগইন ডিভাইসগুলো দেখা। কোন পিসি, ট্যাব অথবা মোবাইল থেকে আপনি লগইন করেছেন তা এখানে গেলে দেখতে পাবেন, অপরিচিত কোনো ডিভাইস দেখলে রিমুভ বাটনে ক্লিক করে দিতে হবে।

পাসওয়ার্ড পরিবর্তনঃ ফেসবুক বলছে, তারা আক্রান্ত অ্যাকাউন্টগুলোকে ঝুঁকিমুক্ত করতে সক্ষম হয়েছে। কারো পাসওয়ার্ড পরিবর্তনের বাধ্যবাধকতা নেই। কেউ যদি দুর্বল পাসওয়ার্ড দিয়ে রাখেন অথবা দেখে থাকেন অপরিচিত কোনো ডিভাইস থেকে কেউ আপনার অ্যাকাউন্টে প্রবেশ করে তাহলে বদলে নিতে পারেন পাসওয়ার্ডটি। একটু জটিল ধরনের পাসওয়ার্ড দিয়ে দিন।

টু ফ্যাক্টর অথেন্টিকেশন‌ঃ অন্যান্য অনেক সাইটের মতো ফেসবুকেরও রয়েছে দুই স্তরের তথ্য যাচাইয়ের পর প্রবেশের পদ্ধতি। এতে শুধু পাসওয়ার্ডে কাজ হবে না, পাসওয়ার্ড দেওয়ার পর আপনার মোবাইল ফোনে একটি বার্তায় ফেসবুক সঙ্গে সঙ্গে একটি কোড পাঠাবে, ওই কোডটি দিতে পারলেই আপনি ফেসবুকে প্রবেশ করতে পারবেন।

এসএ