ঢাকা বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


রাজশাহীতে আঞ্চলিক ইজতেমা শুরু


১ নভেম্বর ২০১৮ ২২:৫৭

রাজশাহী মহানগরীর হযরত শাহ্ মখদুম ঈদগাহ ময়দানে বৃহষ্পতিবার (১ নভেম্বর) আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ইজতেমার আনুষ্ঠানিকতা। কেন্দ্রীয় শাহ মখদুম (রহ.) ঈদগাহে তিনদিন ব্যাপী এ ইজতেমার আয়োজন করা হয়েছে। বাদ জোহর আম বয়ানের মধ্যেদিয়ে ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। মাগরিবের নামাজের পর মূল বয়ান শুরু হবে। এটি রাজশাহীর আঞ্চলিক ইজতেমা।

এরআগে ২০১৬ সালের ২০ অক্টোবর রাজশাহীতে তিনদিনের এ ইজতেমার আয়োজন করা হয়েছিল। ফলে দুই বছর পর আবারও অনুষ্ঠিত হচ্ছে এ আঞ্চলিক ইজতেমা। ইজতেমায় রাজশাহী বিভাগের বিভিন্ন জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। এ ইজতেমায় বিভিন্ন জেলা থেকে আসা জামাতের সংখ্যা প্রায় ২শ’টি। ইজতেমায় অংশ নিতে এরই মধ্যে দেশ-বিদেশি কয়েকটি জামাত রাজশাহীতে পৌঁছেছেন। ইজতেমাকে কেন্দ্র করে এরই মধ্যে কেন্দ্রীয় ইদগাহে ময়দানে বিশাল প্যান্ডেল নির্মাণের কাজ সম্পন্ন করা হয়েছে মুসল্লিদের জন্য।

এ বিষয়ে রাজশাহী আঞ্চলিক ইজতেমা আয়োজক কমিটির সদস্য তুষার আহমেদ জানান, এবারের ইজতেমায় প্রায় লক্ষাধিক মুসল্লির সমাগম ঘটবে বলে আশা করা হচ্ছে। এছাড়া ইজতেমা ময়দানে মুসল্লিদের জায়গা না হলে পদ্মার চরে থাকার ব্যবস্থা করা হয়েছে। তিন দিনব্যাপী ইজতেমায় উত্তরবঙ্গের বিভিন্ন স্থান থেকে আগত ওলামায়ে কেরাম এবং মুরব্বিরা ইজতেমায় ইসলাম ও কোরআনের আলোকে বয়ান করবেন।

আগামী শনিবার (৩ নভেম্বর) বাদ জোহর আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে আঞ্চলিক ইজতেমা। রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) মুখপাত্র সিনিয়র সহকারী কমিশনার ইফতে খায়ের আলম জানান, তাবলীগ ইজতেমা উপলক্ষে এরই মধ্যে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়াও থাকবে অস্থায়ী পুলিশ ক্যাম্প। ইজতেমা চলাকালীন সময়ে দায়িত্ব পালন করবেন সাদা পোশাকে পুলিশ পাশাপাশি গোয়েন্দা সংস্থার সদস্যরাও। থাকবে আখেরি মোনাজাত পর্যন্ত কঠোর নিরাপত্তা ব্যবস্থা। সব মিলিয়ে শান্তি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশ বজায় রেখে ইজতেমা অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এমএ