ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


নতুন সরকারের প্রথম একনেক বৈঠকে কী থাকছে?


২২ জানুয়ারী ২০১৯ ০৩:২৩

ফাইল ফটো

সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগের নেতৃত্বে গঠিত নতুন সরকারের প্রথম একনেক সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামীকাল মঙ্গলবার। এদিন সকাল ১০টায় শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হবে।

সভাশেষে বিস্তারিত তথ্য উপস্থাপন করবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

জানা গেছে, সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করবেন। বিকল্প চেয়ারপারসন হিসেবে থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

কিন্তু সরকারের প্রথম বৈঠকে কী থাকছে। পরিকল্পনা কমিশন সূত্র জানিয়েছে, নতুন সরকারের প্রথম একনেক সভায় মোট ৯টি প্রকল্প উপস্থাপন করা হতে পারে।

প্রস্তাবনার মধ্য রয়েছে যাত্রাবাড়ী (মেয়র হানিফ ফ্লাইওভার)- ডেমরা (সুলতানা কামাল সেতু) মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণ নামের প্রকল্প। এতে প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৩৬৮ কোটি টাকা। চলতি বছর থেকে ২০২২ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদফতর।

এছাড়া প্রথম একনেক সভায় উঠছে ‘পিপিআর রোড নির্মূল এবং ক্ষুরারোগ নিয়ন্ত্রণ’, ‘দারিদ্র বিমোচনের লক্ষ্যে পুষ্টি সমৃদ্ধ শস্য উৎপাদন ও বাজারজাতকরণ’ প্রকল্প।

সভায় বিদ্যমান সাতটি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের উন্নয়ন ও নতুন ছয়টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প এবং বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের জাদুঘর ভবন সম্প্রসারণ এবং অন্যান্য ভৌত অবকাঠামো নির্মাণ প্রকল্প উপস্থান করা হতে পারে।

এসব প্রকল্প ছাড়াও সভায় ‘গোপালগঞ্জ বিসিক শিল্পনগরী সম্প্রসারণ’, নেত্রকোণা জেলার সংযোগ সড়ক নির্মাণ, ‘গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারাবাজর সড়কে ৯টি আরসিসি গার্ডার সেতু নির্মাণ এবং প্রতি জেলা-উপজেলায় অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বহুতল ভবন নির্মাণ প্রকল্প উপস্থাপন করা হবে বলে জানা গেছে।

/এ আই