ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


রমিজের সম্পদের পাহাড়


২১ জানুয়ারী ২০১৯ ০৬:৩৪

রমিজ উদ্দীন

ঢাকা পাওয়ার ডেভেলপমেন্ট কোম্পানী লিঃ এর নির্বাহী প্রকৌশলী মোঃ রমিজ উদ্দিন সরকার অবৈধভাবে শত কোটি টাকার সম্পদের মালিক হওয়ার তথ্য পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ডিপিডিসির নির্বাহী প্রকৌশলী মোঃ রজিম উদ্দিন সরকার নিজ নামে ছাড়াও স্ত্রী সালমা পারভীনের নামে অবৈধ অর্থ ও সম্পদের পাহাড় গড়ে তুলেছেন। ঘুষ, অনিয়ম ও ক্ষমতার অপব্যবহারসহ বিভিন্ন দুর্নীতির মাধ্যমে এসব অবৈধ সম্পদের পাহাড় গড়েছেন রমিজ উদ্দিন সরকার।

রমিজ উদ্দিন সরকারকে সম্পদের উৎস সম্পর্কে জিজ্ঞাসাবাদ করতে তলব করে রবিবার দুদক থেকে নোটিশ পাঠানো হয়েছে। দুদকের সহকারী পরিচালক ও অনুসন্ধান কর্মকর্তা মোঃ সহিদুর রহমান স্বাক্ষরিত এ তলবি নোটিশ আজ প্রকৌশলী রমিজ উদ্দিনের ঠিকানায় পাঠানো হয়েছে। আগামী ৭ কার্য দিবসের মধ্যে সম্পদের তথ্য বিবরনী দাখিল করার নির্দেশনা দেওয়া হয়েছে।

দুদকের উপ-পরিচালক প্রণব কুমার ভট্টচার্য জানান, দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকা ও অবৈধ সম্পদ গড়ে তুলেছেন ঢাকা পাওয়ার ডেভেলপমেন্ট কোম্পানী লিঃ (ডিপিসিডি) নির্বাহী প্রকৌশলী মোঃ রমিজ উদ্দিন সরকার। অবৈধভাবে অর্জন করা অর্থ ও সম্পদ নিজের এবং স্ত্রী সালমার নামে গড়েছেন তিনি। অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ পেয়ে দুদক অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়। উপ-পরিচালক হৃতিক সাহাকে অনুসন্ধান টিমের সমন্বয়ক করা হয়। অনুসন্ধানকারী কর্মকর্তা হিসেবে সহকারী পরিচালক মোঃ সহিদুর রহমানকে নিয়োগ করা হয়। অনুসন্ধান টিম অবৈধ সম্পদের তথ্য পেয়ে তাকে তলব করে নোটিশ পাঠিয়েছে। নোটিশে তাকে দুদক কার্যালয়ে হাজির হয়ে এ সম্পদ অর্জনের উৎস সম্পর্কে বক্তব্য দেওয়ার জন্য বলা হয়েছে।
দুদক সূত্র জানায়, নির্বাহী প্রকৌশলী মোঃ রমিজ উদ্দিন সরকার ডিবিডিসি কার্যালয়কে দুর্নীতির স্বর্গরাজ্য হিসেবে গড়ে তুলেছেন। নির্বাহী প্রকৌশলী হিসেবে ক্ষমতার অপব্যবহার করে শত কোটি টাকার মালিক হয়েছেন। অবৈধভাবে অর্জিত অর্থের পুরোটাই দেশ বিদেশে পাচার করেছেন। স্ত্রীর নামেও গড়ে তুলেছেন অবৈধ সম্পদ। অবৈধ অর্থ বিদেশে পাচার করে আবার সেই অর্থ হুন্ডির মাধ্যমে দেশে এনে নিজ ব্যাংক একাউন্টসহ বিভিন্ন ব্যাংক একাউন্টে জমা করেছেন। ওই সব অর্থ দিয়ে নামে বেনামে বাড়ি, জমি, ফ্ল্যাটসহ বিভিন্ন সম্পদ গড়ে তুলেছেন। রমিজ উদ্দিন সরকার ঢাকা, কুমিল্লা, গাজীপুরসহ দেশের বিভিন্ন এলাকায় শত কোটি টাকার সম্পদ গড়েছেন। এর মধ্যে ঢাকায় রয়েছে ৪ টি বহুলতল বাড়ি। এছাড়া কুমিল্লা, গাজিপুরে শত শত একর জমি রয়েছে নামে বেনামে।

রমিজ উদ্দিন সরকারের যত অবৈধ সম্পদঃ

উত্তরায় ৫ নম্বর সেক্টরের ২ নম্বর রোডে বিলাসবহুল বাড়ি রয়েছে, যার নং ১৩। মিরপুর পূর্ব মনিপুরে ৭ তলা বাড়ি, বাড়ি নং ১৩০৭/ডি। ২৮ মল্লিকা মিল্কভিটা রোডে ৬ তলা বাড়ি, রামপুরা মহানগর হাউজিং প্রজেক্টের ডি ব্লকের ৮ নম্বর রোডে ৪তলা ফ্ল্যাট বাড়ি, যার নং ২০২, ১৭৭/৫/১ পূর্ব রামপুরার ৪.৫ কাঠা জমির উপর দোকান ও বাড়ি এবং ৯.৪৮ শতাংশ জমি এবং বাড়ি। এছাড়া গাজীপুরে নামে বেনামে ৩০ একর জমি। কমিল্লায় গ্রামের বাড়িকে শত শত একার জমি। কুমিল্লার মুরাদনগরে স্ত্রী সালমা পারভীনের নামে ৫০ বিঘা জমি রয়েছে। শেয়ার মার্কেটে শত কোটি টাকার বিনিয়োগ রয়েছে মোঃ রমিজ উদ্দিন সরকারের। নামে বেনামে এসব বিনিয়োগ করেছেন রমিজ উদ্দিন সরকার।

নতুনসময়/এসএ/আইএ